যুক্তরাজ্যে হুয়াওয়ে’র নিষেধাজ্ঞা প্রস্তাব বাতিল

যুক্তরাজ্যে হুয়াওয়ে’র নিষেধাজ্ঞা প্রস্তাব বাতিল

হুয়াওয়ের পণ্য ও সেবার উপর নিষেধাজ্ঞা জারির প্রস্তাব বাতিল করেছে যুক্তরাজ্যের সংসদীয় কমিটি। সংসদ সদস্য ও সাইন্স অ্যান্ড টেকনোলোজি কমিটির চেয়ারম্যান আরটি হন নরমান লাম্ব ১৫ জুলাই লেখা এক চিঠিতে বিষয়টির ব্যাখা দিয়েছেন।

চিঠিতে জানিয়েছেন, যুক্তরাজ্যে হুয়াওয়েকে নিষিদ্ধ ঘোষণা করা হবে না। যুক্তরাজ্যের ফাইভজি ও অন্যান্য টেলিকমিউনিকেশন নেটওয়ার্ক থেকে হুয়াওয়েকে বাইরে রাখার কোনো ভিত্তি খুঁজে পায়নি তার নেতৃত্বাধীন কমিটি।

আগামীতে ৫জি নেটওয়ার্কের সুবিধা পরিষ্কার উল্লেখ করে চিঠিতে লাম্ব আরও জানিয়েছেন, হুয়াওয়েকে ফাইভজি নেটওয়ার্ক স্থাপনে বাধা দিয়ে চীনের প্রভাব থেকে বের হওয়া যাবে না। কারণ যুক্তরাজ্যে অসংখ্য ব্যবসা প্রতিষ্ঠান চীনে তাদের পণ্য উৎপাদন করে। তাই শুধু হুয়াওয়েকে নিষিদ্ধ করে নিরাপত্তা ঝুঁকি এড়ানো যাবে না।

ঝুঁকি এড়াতে চাইলে প্রত্যেকটি চীনা প্রতিষ্ঠানের সঙ্গে ব্যবসায়িক চুক্তি বাতিল করতে হবে মত দেন তিনি।

একইসঙ্গে ভূরাজনৈতিক ও নৈতিক অবস্থা বিবেচনায় নিয়ে হুয়াওয়ের যন্ত্রপাতি ব্যবহারে যুক্তরাজ্য সরকারের ডিজিটাল, সংস্কৃতি, গণমাধ্যম এবং ক্রীড়া বিষয়ক সেক্রেটারিকে পরামর্শ দিয়েছেন লাম্ব।


চিঠিটিতে নেটওয়ার্কের স্পর্শকাতর উপাদানগুলো হুয়াওয়ের ধরা ছোঁয়ার বাইরে রেখেই কোম্পানিটিকে সেদেশে ব্যবসায় করতে দিতে হবে। এরমাধ্যমে তারা বেশি গোপনীয় ও গুরুত্বপূর্ণ তথ্য হুয়াওয়েকে না দেয়ার বিষয়েও মত দেয়া হয়েছে।

আরো দেখুন
মন্তব্য

Register

OR

Do you already have an account? Login

Login

OR

Don't you have an account yet? Register

Newsletter

Submit to our newsletter to receive exclusive stories delivered to you inbox!

keyboard_arrow_up