বাজেট স্মার্টফোনের আলোচনা অসম্পূর্ণ শাওমির কোনো ফোন ছাড়া। চীনা এই কোম্পানি বহুদিন ধরে দারুন দারুন ফিচারের ফোন নিয়ে আসছে অনেক কম দামে। তাই শাওমি ফ্যানদের আশা উত্তরোত্তর বৃদ্ধি পেয়েছে। শাওমীর A সিরিজের ফোনগুলি সর্বাধিক বিক্রিত এন্ট্রি লেভেল স্মার্টফোন হলেও, এবার শাওমি তাদের নোট সিরিজের জন্য সব থেকে বেস্ট ফিচার গুলি নিয়ে এসেছে।

এই বছর কোম্পানীটি লঞ্চ করেছে Redmi Note সিরিজের দুটি ফোন Redmi Note 7 ও Redmi Note 7 Pro। কিন্তু এই ফোনদুটি লঞ্চের কিছু মাস পরই তারা লঞ্চ করলো Redmi note 7S। রেডমির তরফ থেকে জানানো হয়েছে Redmi note 7 এর পরিবর্তে Note 7S বিক্রি হবে এবার থেকে। আজ আমরা Redmi Note 7S এর ফোনটির রিভিউ করবো ।

ডিজাইন: Redmi Note 7S বাজেট ফোন হলেও এর ডিজাইন যেকোন প্রিমিয়াম ফোনের মতোই আকর্ষণীয়। অনিক্স ব্লু,সাফায়ার ব্লু ও রুবি রেড এই তিন রকম কালার ভ্যারিয়েন্টের ফোনটিতে রয়েছে গ্লাস ইউনি বডি ডিজাইন। ফোনটির সামনে ও পিছনে রয়েছে কর্নিন গরিলা গ্লাস 5 এর কোটিং, ফোনটির ধার বরাবর রয়েছে প্লাস্টিক রিম। গ্লাস ডিজাইনের অন্য সব ফোনের মতো এই ফোনের পিছনেও আঙুলের ছাপ থেকে যাওয়ার সমস্যা রয়েছে। ফোনটির পিছনে রয়েছে এলইডি ফ্ল্যাশের সাথে ডুয়াল ক্যামেরা। তাছাড়া খুবই সুবিধাজনক জায়গায় রয়েছে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারটি।

ফোনটির স্ক্রিনের উপরে মাঝখানে রয়েছে dot notch ও IR blaster। ফোনটির ডানদিকের ধরে আছে ভলিউম সুইচ ও পাওয়ার বাটন। নীচে রয়েছে ইউএসবি সি পোর্ট, প্রাইমারী মাইক্রোফোন ও স্পিকার গ্রিল। বাদিকে রয়েছে হাইব্রিড সিম কার্ড ট্রে যার মাধ্যমে দুটি ন্যানো সিম বা একটি মাইক্রো সিমের সাথে একটি মাইক্রো এসডি কার্ড ব্যবহার করা যাবে।

ডিসপ্লে:


6.3 ইঞ্চির ফুল এইচডি প্লাস ডিসপ্লে রয়েছে ফোনটিতে যার রেসোলিউশন 1080×2340 পিক্সেল। ভিডিও স্ট্রিমিং বা গেম খেলা যেকোন ক্ষেত্রেই ফোনটির স্ক্রিনের ভিউইং এঙ্গেল দারুন।স্ক্রিনের যেকোন কালার খুবই স্পষ্ট ভাবে বোঝা যায়। তাই Redmi Note 7S এর ডিসপ্লে আপনাকে একদমই হতাশ করবে না।

ক্যামেরা:

Redmi Note সিরিজের তিনটি ফোনের ক্ষেত্রে মূল পার্থক্য ক্যামেরাতে। Redmi Note 7 এর 12 মেগাপিক্সেল সেন্সরের পরিবর্তে Redmi Note 7S এ রয়েছে 48 মেগাপিক্সেল স্যামসাং GM1 সেন্সর। আবার Redmi Note 7 Pro এ রয়েছে Sony IMX586 সেন্সর, যা One Plus 7 Pro তেও ব্যবহার করা হয়েছে। এছাড়া redmi note 7s এ রয়েছে 5 মেগাপিক্সেল এর ডেপথ সেন্সর।

Redmi Note 7 Pro এর মতো Redmi Note 7S এও পিক্সেল বাইনিং টেকনোলজির ব্যবহার করে ছবি তোলা হয়। ফলে 48 মেগাপিক্সেল এর সেন্সর থাকলেও ডিফল্ট হিসাবে 12 মেগাপিক্সেল রেসোলিউশনের ছবি ওঠে। 48 মেগাপিক্সেল এর ছবি তোলার জন্য ম্যানুয়ালি সেটা সিলেক্ট করতে হবে। ফোনটির 13 মেগাপিক্সেল সেলফি ক্যামেরাতে রয়েছে এআই বিউটি ফিচার যা শার্প ইমেজ ক্যাপচার করতে সক্ষম।

পারফরম্যান্স:

Redmi Note 7S এ রয়েছে অ্যান্ড্রয়েড 9.0 পাই বেসড মিইউআই 10.0। ফোনটিতে অনেক রকমের কাস্টমাইজেশনের সুবিধা থাকলেও বেশ কিছু ব্লটওয়ার, থার্ড পার্টি অ্যাপ ও রেডমির নিজস্ব কিছু অ্যাপ ফোনে আগে থেকে ইনস্টল থাকে। কিন্তু এইসব অ্যাপ থেকে বিভিন্ন এড বাগ আসে যা সবথেকে সমস্যার বিষয়।

ফোনটিতে রয়েছে 2.2 Ghz 14nm এর অক্টাকোর স্নাপড্রাগন 660 প্রসেসর। এছাড়াও আছে 4000mAh ব্যাটারি। যার ফলে ফোনটির ব্যাটারি ব্যাকআপ নিয়ে ভাবতে হবেনা। গেম ও মুভি দেখেও ফোনটি 1 দিনের বেশি চলে। এই ফোনে পাওয়া যাবে 3 জিবি র‍্যাম 32 জিবি স্টোরেজ যার মূল্য 10,999 টাকা ও 4 জিবি র‍্যাম 64 জিবি স্টোরেজ যার মূল্য 12,999 টাকা।

আরো দেখুন
মন্তব্য

Register

OR

Do you already have an account? Login

Login

OR

Don't you have an account yet? Register

Newsletter

Submit to our newsletter to receive exclusive stories delivered to you inbox!

keyboard_arrow_up