DSLR ক্যামেরা চালানোর বেসিক কিছু ধারনা

DSLR ক্যামেরা চালানোর বেসিক কিছু ধারনা

আজকাল আমাদের দেশে ডি.এস.এল.আর যুগ চলছে, ছোট বড় সবার হাতে এখন ডি.এস.এল.আর। ডি.এস.এল.আর না থাকলে বন্ধুদের কাছে নিজেকে খ্যাত উপাধি পেতে হয়, গার্লফ্রেন্ডের ঝাড়ি খেতে হয়, আরও কতকি ই না আছে। সবার সব কথা শুনে শেষ পর্যন্ত কিনেই ফেললেন একটি ডি.এস.এল.আর, কিন্তু এখন একে ওপারেট করবেন কিভাবে এই চিন্তা যদি আপনাকে জেঁকে বসে তাহলে এই পোস্টটি আপনারই জন্য। কিছু টিপস শেয়ার করলাম আজ আপনাদের সুবিধার জন্য। আশা করি টিপস গুলো কাজে লাগিয়ে আপনি আপনার খ্যাত উপাধি চিরতরে মুছে ফেলতে পারবেন।

১. আপনার ক্যামেরা ম্যানুয়ালকে ছোট করে দেখবেন নাঃ

আপনার ক্যামেরা ম্যানুয়াল আপনার প্রিয় বন্ধু হতে পারে, বিশেষত শুরুর দিনগুলোতে। সবসময় ম্যানুয়ালটি হাতের কাছে রাখুন (ক্যামেরার ব্যাগে রাখতে পারেন)

২. আপনার ক্যামেরার লেন্সের জন্য ইউ.ভি ফিল্টার কিনুনঃ

ক্যামেরার অরিজিনাল লেন্স পরিবর্তন করার চাইতে লেন্স ফিল্টার পরিবর্তন করা আপনার জন্য অনেক লাভজনক হবে।


৩. আপনার ক্যামেরার সকল সেটিংস এর কাজ জেনে রাখুনঃ

আপনার ক্যামেরার সকল সেটিংস এর কাজ জেনে রাখুন, যেগুলো আপনার মনে হতে পারে আপনি কখনও ব্যাবহার করবেন না, সেগুলোও জেনে রাখুন। ক্যামেরার সেটিংস যেমন আইএসও, এপাচার, শাটার স্পিড এগুলো পরিবর্তন করে প্রাকটিস করতে পারেন, যাতে আপনি সেটিংস গুলো আপনার হাতের তালুর মত করে চিনতে পারেন। কোন উড়ন্ত পাখি আপনার জন্য বসে পোজ দিবেনা যতক্ষণ না পর্যন্ত আপনি ক্যামেরার সেটিংস গুলো দিয়ে তাকে বাধ্য করেন।

৪. অন্যান্য যন্ত্রপাতিঃ

ইউ.ভি ফিল্টারের সাথে আপনি আরও কিছু যন্ত্রপাতি ক্যামেরায় সংযুক্ত করতে পারেন, যেমন একটি ট্রাইপড।
ডি.এস.এল.আর. শিখুন, সহপাটির মন জয় করুন

৫. ফটোগ্রাফি ম্যাগাজিন দেখুনঃ

আপনার শেখার জন্য হাজারো ফটোগ্রাফি ম্যাগাজিন পেয়ে যাবেন। সেগুলো পড়ুন, নতুন কিছু শিখতে পারবেন। ম্যাগাজিন গুলোতে প্রত্যেকটি ছবি তোলার জন্য কি সেটিংস ব্যাবহার করা হয়েছে তা আপনি জানতে পারবেন।

৬. ক্যামেরার ভেতরের প্রতিফলককে নিয়ে কিছু করবেন নাঃ

কখনও আপনার ক্যামেরার ভেতরের প্রতিফলকটি ধরবেন না অথবা সেটি ফুঁ দিয়ে পরিষ্কার করার চেষ্টা করবেন না। যদি কোনভাবে আপনার ক্যামেরার সেন্সরটি নষ্ট করে ফেলেন তাহলে আপনার আরেকটি নতুন ক্যামেরা কেনার কথা চিন্তা করা উচিত, কারন সেন্সরটি রিপেয়ার করতে আপনার প্রচুর টাকা খরচ হয়ে যাবে, যা দিয়ে আপনি নতুন ক্যামেরা কিনতে পারবেন। সেন্সরটি পরিষ্কার করার জন্য আপনি ক্লিনিং কিট বা ডাস্ট ব্লোয়ার কিনতে পারেন।

৭. বাহিরে লেন্স পরিবর্তন করবেন নাঃ

বাইরে যদি বাতাস থাকে তাহলে আপনার ক্যামেরার লেন্স পরিবর্তন করবেন না। বাইরে বের হবার আগে আপনার ক্যামেরার লেন্সটি লাগিয়ে নিন। যদি বাইরে লেন্স পরিবর্তন করতে চান তাহলে আপনার ক্যামেরার বডি নিচের দিকে রাখুন।

৮. ব্লার ছবি সংক্রান্তঃ

যদি প্রথমদিকে আপনি দেখেন আপনার ছবি ব্লার হয়ে যাচ্ছে তাহলে আপনি ফাস্ট শাটার স্পিড ব্যাবহার করতে পারেন। আপনি যত তাড়াতাড়ি ছবি তুলতে পারবেন, তত কম সম্ভাবনা থাকবে ক্যামেরা শেকে আপনার ছবি ব্লার হবার। ছবি তোলার সময় ক্যামেরাটি আপনার দেহের যথাসম্ভব কাছাকাছি রাখার চেষ্টা করুন।

৯. ‘র’ ফাইল ফরমেট কি তা জানুনঃ

নতুন যারা ফটোগ্রাফি শুরু করেছেন তাদের জন্য “র” শুটিং বিষয়ে জানা বিশেষ প্রয়োজনীয়। যদি আপনি ছবি তোলার সময় আপনার ক্যামেরার হোয়াইট ব্যাল্যান্স বা পিকচার স্টাইল সঠিকভাবে সেট না করে থাকে, তাহলে আপনি একটি “র” এডিটর দিয়ে আপনার কম্পিউটার থেকে ছবিটি ঠিক করতে পারেন।

১০. সবসময় ছবি নিয়ে এক্সপেরিমেন্ট করুনঃ

আপনার ডি.এস.এল.আর ক্যামেরাটি কি কি করতে পারে তা জানার সবচাইতে ভালো উপায় হচ্ছে ছবি তোলার সময় অনেক পরীক্ষা নিরীক্ষা করা। ক্যামেরার বিভিন্ন ধরনের সেটিংস দিয়ে ছবি তুলুন, এতে সেটিংস গুলো সম্পর্কেও জানা হবে, আর কোন সেটিংসে ছবি ভালো হয় তা ও জানা হবে।

১১. ছবি তোলার আগে ফোকাস ঠিক করে নিনঃ

একটি ক্লিয়ার ছবি পেতে ছবি তোলার আগে ফোকাস ঠিক করে নিতে ভুলবেন না।
সর্বশেষ

সংগ্রহীত

 

টিপস গুলো ভালো লাগলে, আপনার কাজে লাগবে মনে হলে পোস্টটি শেয়ার করে আপনার বন্ধুদেরকে জানিয়ে দিন। যদি আরো কিছু জানার থাকলে কমেন্ট করুন, যথাসম্ভব সাহায্য করার চেষ্টা করব।

আরো দেখুন
মন্তব্য

Register

OR

Do you already have an account? Login

Login

OR

Don't you have an account yet? Register

Newsletter

Submit to our newsletter to receive exclusive stories delivered to you inbox!

keyboard_arrow_up