ইনস্টাগ্রাম লুকাচ্ছে লাইক সংখ্যা

ইনস্টাগ্রাম লুকাচ্ছে লাইক সংখ্যা

ব্যবহারকারীদেরকে “চাপ মুক্ত” রাখতে নির্ধারিত কয়েকটি দেশে ব্যাবহারকারীর পোস্ট থেকে পছন্দের সংখ্যা লুকাচ্ছে ইনস্টাগ্রাম। পরীক্ষামূলক ভাবেই এই উদ্যোগ বাস্তবায়ন করা হচ্ছে বলে এক টুইটে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, অস্ট্রেলিয়, ব্রাজিল, কানাডা, আয়রল্যান্ড, ইতালি, জাপান এবং নিউজিল্যান্ডে ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের পোস্টের মোট লাইক সংখ্যা এবং কিছু কিছু ব্যাক্তির ক্ষেত্রে ভিডিও ভিউ সংখ্যা দেখানো বন্ধ রাখা হয়েছে।

নির্বাচিত অঞ্চলে নির্দিষ্ট সামাজিক মিডিয়া ম্যাট্রিক্স লুকানোর জন্য দ্বিতীয় দফায় এই পরীক্ষা চালানো হচ্ছে।

এরফলে ইনস্টাগ্রাম ওই অঞ্চলের ব্যবহারকারীরা তার বৈরীবন্ধুর সোশ্যাল মিডিয়া সংযুক্তি ট্র্যাকিং সমস্যায় পড়তে পারেন।


এখন থেকে ইনস্টাগ্রামের পোস্টে কে কে লাইক করেছে তাদের নাম দেখালেও মোট কতজন লাইক করেছে তা দেখা যাবে না। সংখ্যালঘু বিষয়টিও এখানে বোঝা যাবে না।

কেন ইনস্টাগ্রাম এমনটা করছে?

এটাই প্রথম নয়, এর আগেও ফেসবুকের মালিকানাধীন এই প্রতিষ্ঠানটি একই কাজ করেছিলো। বস্তুত, ২০১৯ সালের এপ্রিলে কানাডায় লাইক সংখ্যা লুকানোর এই পরীক্ষা চালিয়েছিলো তারা।

এ বিষয়ে ট্রেকক্রাঞ্চকে ইনস্টাগ্রামের জনৈক মুখপাত্র বলেছেন, আমরা চাই পোস্টদাতার অনুসারীরা কেবল ফটো এবং ভিডিও এর ওপর আলোকপাত করুক, কয়জন এটি পছন্দ করেছেন বা শেয়ার করেছেন তাতে প্রভাবিত না হোক।

যেহেতু গত বছর আমাদের সহকর্মী অভিমন্যু ঘোষাল গবেষণার মাধ্যমে দেখেছেন, সামাজিক যোগাযোগ নেটওয়র্ক এক ধরনের আবেশ বা ঘোর তৈরি করছে। এটা ব্যবহারকারীদের ম্যধ্যে হতাশা, দুঃখবোধ, একাকীত্ব এমনকি বিদ্বেষ ছড়াচ্ছে। একইসঙ্গে আত্মসম্মানকে আঘাত করছে। এসব বিষয় মাথায় রেখেই ইনস্টাগ্রাম যেন ব্যবহারকারীর জন্য কমভীতির জায়গা হয় সেটা নিশ্চিত করতেই এই উদ্যোগ নেয়া হয়েছে। লাইক ও ভিউ সংখ্যা লুকিয়ে রাখলে এই সমস্যার অনেটকাই অবসান ঘটবে বলে মনে হচ্ছে।

আরো দেখুন
মন্তব্য

Register

OR

Do you already have an account? Login

Login

OR

Don't you have an account yet? Register

Newsletter

Submit to our newsletter to receive exclusive stories delivered to you inbox!

keyboard_arrow_up