এই অ্যাপটি ব্যবহার করলেই লুট হতে পারে আপনার অনলাইন ব্যাঙ্ক অ্যাকাউন্ট

এই অ্যাপটি ব্যবহার করলেই লুট হতে পারে আপনার অনলাইন ব্যাঙ্ক অ্যাকাউন্ট

ব্যস্ত দুনিয়ায় সবই এখন অ্যাপ নির্ভর। অনলাইন ফুড ডেলিভারি হোক অথবা জিনিসপত্র কেনাকাটা- সময় বাঁচাতে ভরসা গুগল প্লে বা অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করা নানান ধরনের অ্যাপ।
কিন্তু আপনি কি জানেন এর আড়ালে লুকিয়ে রয়েছে এমন এক ফাঁদ যা আপনাকে করে দিতে পারে সর্বস্বান্ত! লুট হয়ে যেতে পারে আপনার অনলাইন ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমানো সব টাকা।

চলতি বছরের ফেব্রুয়ারিতে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের তরফ থেকে ‘এনি ডেস্ক’ নামে এমনই এক অ্যাপ-এর ব্যাপারে সাধারণকে সতর্ক করা হয়েছে। রিজার্ভ ব্যাঙ্কের সাইবার সিকিউরিটি বিভাগের তরফে জানানো হয় এই অ্যাপটি মূলত দূর নিয়ন্ত্রিত। একবার এই অ্যাপটি নামানোর সঙ্গে সঙ্গেই সেটি ব্যবহারকারীর নেট ব্যাঙ্কিং সম্পর্কিত যাবতীয় তথ্য তার সিস্টেমে নিয়ে নিতে পারে। আর সেটারই সুযোগ নিচ্ছে প্রতারকরা। চোখের নিমেষেই হাফিস হয়ে যাচ্ছে লক্ষ লক্ষ টাকা।
সম্প্রতি এইচডিএফসি ব্যাঙ্ক ও এই অ্যাপের ব্যাপারে ব্যবহারকারীদের সতর্কবার্তা দিয়েছে। একটি বিবৃতিতে তাঁরা জানিয়েছে, প্রতারকরা প্রথমে বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে অ্যাপটি ব্যবহারের জন্য নোটিফিকেশন পাঠাবে। অ্যাপ ডাউনলোড হয়ে গেলে একটি নয় সংখ্যার সিকিউরিটি ডিজিট যাবে ব্যবহারকারীদের কাছে। সেটা কোনওভাবে ক্লিক করলেই আপনার যাবতীয় তথ্য হ্যাকারদের জিম্মায়।
শুধু তাই নয় আপনার যে মোবাইল নম্বরটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট-এর সঙ্গে সংযুক্ত সেখানেও ফোন করে নানা কৌশলে চাওয়া হতে পারে আপনার ডেবিট কার্ড নম্বর, এবং ব্যক্তিগত তথ্য।

তাই এখনই সচেতন হন। যদি ‘এনি ডেস্ক’ ডাউনলোড করে থাকেন অবিলম্বেই তা আনইনস্টল করুন। কোনও বিষয়ে সন্দেহ হলে এখনই আপনার ব্যাঙ্ক ম্যানেজারের সঙ্গে যোগাযোগ করুন। প্রয়োজনে মোবাইল ব্যাঙ্কিং সংক্রান্ত অ্যাপগুলিতে ‘অ্যাপ লক’ পরিষেবা চালু করুন। দেরি হওয়ার আগেই নিন উপযুক্ত ব্যবস্থা।

Source: Anandabazar

আরো দেখুন
মন্তব্য

Register

OR

Do you already have an account? Login

Login

OR

Don't you have an account yet? Register

Newsletter

Submit to our newsletter to receive exclusive stories delivered to you inbox!

keyboard_arrow_up