ফেসবুক সরিয়ে দিচ্ছে AI-Generated প্রোফাইল ফটোগুলির সাথে অ্যাকাউন্টগুলিও

ফেসবুক সরিয়ে দিচ্ছে AI-Generated প্রোফাইল ফটোগুলির সাথে অ্যাকাউন্টগুলিও

গবেষকরা বলেছিলেন যে অজ্ঞাতসারে সোশ্যাল মিডিয়া প্রচারকে সমর্থন করার জন্য এটি কৃত্রিম বুদ্ধিমত্তার প্রথম ব্যবহার বলে মনে হয়।

ফেসবুক শুক্রবার মুছে কি বেশি 900 অ্যাকাউন্ট, পৃষ্ঠা এবং গ্রুপ তার প্ল্যাটফর্ম এবং Instagram থেকে অভিযুক্ত কূট চর্চা ব্যবহৃত 55 মিলিয়ন সম্পর্কে ব্যবহারকারীদের প্রো-ভেরী সেখান ধাক্কা একটি বিশ্বব্যাপী নেটওয়ার্ক বলা হয়। নেটওয়ার্কটি ভুয়া অ্যাকাউন্ট, কৃত্রিম পরিবর্ধন এবং উল্লেখযোগ্যভাবে, টুইটার এবং ইউটিউব সহ ওয়েবের চারদিকে মূলত ডানপন্থী বিষয়বস্তু পোলারাইজিং ছড়িয়ে দিতে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে জাল মুখের প্রোফাইল ফটো ব্যবহার করেছিল।

এটি তথ্য যুদ্ধে উদ্বেগজনক নতুন উন্নতির প্রতিনিধিত্ব করে, কারণ এটি সামাজিক নেটওয়ার্কে এআই-উত্পাদিত চিত্রগুলির প্রথম বৃহত আকারে স্থাপনা হিসাবে উপস্থিত বলে মনে হয়। প্রভাব অপারেশন সম্পর্কিত একটি প্রতিবেদনে, ডিসিফর্মেশন গ্রুপ গ্রাফিকা এবং ডিএফআরএলএবির গবেষকরা উল্লেখ করেছেন যে তারা প্রথমবারের মতো এই প্রযুক্তিটিকে অজ্ঞাতসারে সোশ্যাল মিডিয়া প্রচারকে সমর্থন করার জন্য দেখেছিল।

"মেরি কেন" এবং "জ্যাকবস গিলারমো" ফেসবুক অ্যাকাউন্টগুলির প্রোফাইল ছবি গ্রাফিকার দ্বারা হাইলাইট করা বিএল-এর সাথে সম্পর্কিত গ্রুপগুলির প্রশাসক।গ্রাফিকার সৌজন্যে
“মেরি কেন” এবং “জ্যাকবস গিলারমো” ফেসবুক অ্যাকাউন্টগুলির প্রোফাইল ছবি গ্রাফিকার দ্বারা হাইলাইট করা বিএল-এর সাথে সম্পর্কিত গ্রুপগুলির প্রশাসক।গ্রাফিকার সৌজন্য

চিত্রগুলি “দ্য বিএল” এর সাথে সম্পর্কিত 610 ফেসবুক অ্যাকাউন্ট, 156 গ্রুপ, 89 পৃষ্ঠাগুলি এবং 72 ইনস্টাগ্রাম অ্যাকাউন্টগুলির সত্যতা বাড়াতে ব্যবহার করা হয়েছিল, একটি ডিজিটাল নিউজ আউটলেট যা নিজেকে “খাঁটি পর্বত বসন্ত” হিসাবে বর্ণনা করে, হৃদয়কে আর্দ্র করে তোলে ফেসবুকে যে পাঠক “এর আগে এটি অপসারণ করা হয়েছে । ফেসবুকের তদন্ত দ্য বিএলকে দ্য এপোক টাইমসের সাথে সংযুক্ত করে , একটি রক্ষণশীল মিডিয়া সংস্থা, যাঁরা চাইনিজ আধ্যাত্মিক দল ফালুন গংয়ের সাথে সম্পর্ক রেখেছিল এবং ডোনাল্ড ট্রাম্পের আক্রমণাত্মক সমর্থনের ইতিহাস নিয়ে ।

সম্ভবত মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক একটি মিডিয়া সংস্থা, বিএল নেটওয়ার্কের পৃষ্ঠাগুলি ভিয়েতনাম এবং মার্কিন ব্যবহারকারীরা দ্বারা পরিচালিত হয়েছিল, যারা ফেসবুক বলেছে যে নিজস্ব ওয়েবসাইটগুলিতে ট্র্যাফিক সনাক্তকরণ এবং ফ্যানেল এড়াতে জাল অ্যাকাউন্টগুলির ব্যাপক ব্যবহার করেছে। গ্রাফিক এবং ডিএফআরএলএবির গবেষকদের একটি প্রতিবেদনে দেখা গেছে যে বিএল নেটওয়ার্কের বেশিরভাগ জাল অ্যাকাউন্টগুলি প্রেসিডেন্ট ট্রাম্পের প্রচারের জন্য 80 টিরও বেশি গ্রুপ এবং পৃষ্ঠাগুলির একটি গোষ্ঠী বজায় রাখতে ব্যবহৃত হয়েছিল। এই পৃষ্ঠাগুলির প্রশাসক হিসাবে কাজ করা অ্যাকাউন্টগুলি – যা “আমেরিকা দরকার প্রেসিডেন্ট ট্রাম্পের প্রয়োজন,” “ট্রাম্প আমেরিকার রাষ্ট্রপতির পক্ষে,” এবং “আমরা ট্রাম্প ও পেনস সহ স্ট্যান্ড!” – নামগুলি মূলত ভুয়া এবং ভিয়েতনামে তৈরি হয়েছিল।


“নকল অ্যাকাউন্টগুলি ফেসবুক গ্রুপগুলির প্রশাসক হিসাবে কাজ করেছে, এই গ্রুপগুলির সদস্য সংখ্যা বাড়িয়েছে, পৃষ্ঠাগুলিতে পোস্ট পছন্দ করেছে এবং থিবিএল-সম্পর্কিত সম্পদ থেকে প্রচুর পরিমাণে সামগ্রী পোস্ট করেছে,” প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। “এই কাঠামোটি একটি বৃহত আকারের কৃত্রিম প্রশস্তকরণ কারখানা গঠন করেছিল যার একমাত্র পর্যবেক্ষণযোগ্য কাজ ছিল থিবিএল থেকে এবং কিছুটা হলেও, এপোক টাইমসের বিষয়বস্তু বাড়ানো” ”

বাম দিকে, "রাষ্ট্রপতি ট্রাম্পের জন্য দেশপ্রেমিক" এর প্রশাসকদের মধ্যে 15 টির মধ্যে নয়টি এআই-উত্পাদিত মুখ ব্যবহার করেছেন, গবেষকরা বলেছেন। একটি প্রতিবেদনে বলা হয়েছে, ডানদিকে, "রাষ্ট্রপতি ট্রাম্প কেএজি 2020," এর প্রশাসকদের মধ্যে 16 টির মধ্যে আটটি নকল মুখ, একটি প্রতিবেদন অনুসারে।গ্রাফিকার সৌজন্যে
বাম দিকে, “রাষ্ট্রপতি ট্রাম্পের জন্য দেশপ্রেমিক” এর প্রশাসকদের মধ্যে 15 টির মধ্যে নয়টি এআই-উত্পাদিত মুখ ব্যবহার করেছেন, গবেষকরা বলেছেন। একটি প্রতিবেদনে বলা হয়েছে, ডানদিকে, “রাষ্ট্রপতি ট্রাম্প কেএজি 2020,” এর প্রশাসকদের মধ্যে 16 টির মধ্যে আটটি নকল মুখ, একটি প্রতিবেদন অনুসারে।গ্রাফিকার সৌজন্যে

তথ্যসূত্র: Wired

আরো দেখুন
মন্তব্য

Register

OR

Do you already have an account? Login

Login

OR

Don't you have an account yet? Register

Newsletter

Submit to our newsletter to receive exclusive stories delivered to you inbox!

keyboard_arrow_up