13,440 টাকা বাজেটে কেমন পারফর্ম করল Realme 5s?

13,440 টাকা বাজেটে কেমন পারফর্ম করল Realme 5s?

Realme 5s ডিজাইন

Realme 5 আর Realme 5s ফোনের ডিজাইনে কোন পার্থক্য থাকছে না। Realme 5s ফোনটি 9.3 মিমি চওড়া। ফোনের পিছনে থাকছে ডায়মন্ড কাট ডিজাইন। এই ফোনে একসাথে দুটি সিম কার্ড ও একটি মাইক্রো এসডি কার্ড ব্যবহার করা যায়। যদিও ফোনের পিছনে পলিকার্বোনেট ফিনিশ থাকার কারণে সহজেই নোংরা ও দাগ পড়ে যায়।

Realme 5s ফোনের 6.5 ইঞ্চি ডিসপ্লের উপরে আগে থেকেই একই স্ক্রিন প্রটেক্টর লাগানো থাকবে। ডিসপ্লের উপরে ছোট্ট নচ আর পাশে পাতলা বেজেল থাকবে। যদিও এই ফোনে ফুল এইচডি ডিসপ্লের পরিবর্তে এইচডি ডিসপ্লে ব্যবহার করেছে Realme। ডিসপ্লের উপরে থাকছে Gorilla Glass3+ এর সুরক্ষা।

Realme 5s ফোনে USB Type-C পোর্টের পরিবর্তে রয়েছে Micro USB পোর্ট। ফোনের নীচে থাকছে হেডফোন জ্যাক আর স্পিকার গ্রিল। ফোনের পিছনে থাকছে চারটি ক্যামেরা এলইডি ফ্ল্যাশ আর ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

সেলফি ক্যামেরার সাহায্যে Realme 5s ফোনের ফেস আনলক কাজ করবে। কম আলোতেও এই ফোনের ফেস আনলক ভালো কাজ করে। ফোনের সাথেই একটি 10W চার্জার আর একটি সিলিকন কেস দেবে Realme।

Realme 5s স্পেসিফিকেশন ও সফটওয়্যার

Realme 5s এর বেস ভেরিয়েন্ট কিনতে 13,440টাকা খরচ হবে। এই ফোনের বেস ভেরিয়েন্টে থাকছে 4GB RAM + 64GB স্টোরেজ। 4GB RAM + 128GB স্টোরেজে Realme 5s কিনতে 14,440 টাকা খরচ হবে।


Realme 5s ফোনে 6.5 ইঞ্চি HD+ ডিসপ্লে থাকছে। এই ফোনের ভিতরে রয়েছে একটি Snapdragon 665 চিপসেট, 4GB পর্যন্ত RAM আর 128GB পর্যন্ত স্টোরেজ।

Realme 5s ফোনের পিছনে রয়েছে চারটি ক্যামেরা। থাকছে একটি 48 মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর। সাথে থাকছে 8 মেগাপিক্সেল আলট্রা ওয়াইড ক্যামেরার সাথে থাকছে একটি 2 মেগাপিক্সেল ম্যাক্রো ক্যামেরা আর একটি 2 মেগাপিক্সেল পোট্রেট ক্যামেরা। সেলফি তোলার জন্য এই ফোনে একটি 13 মেগাপিক্সেল ক্যামেরা থাকছে।

কানেক্টিভিটির জন্য Realme 5s ফোনে থাকছে 4G VoLTE, Wi-Fi 802.11ac, Bluetooth v5.0, a GPS/ A-GPS আর 3.5 মিমি অডিও জ্যাক। ফোনের ভিতরে রয়েছে 5,000 mAh ব্যাটারি। Realme 5s এর ওজন 198 গ্রাম।

এই ফোনে Android 9 Pie অপারেটিং সিস্টেমের উপরে কোম্পানির ColorOS 6.0.1 স্কিন চলবে। থাকছে অক্টোবর মাসের অ্যানড্রয়েড সিকিউরিটি প্যাচ। 2020 সালের মে মাসে Realme 5s ফোনে Android 10 আপডেট পৌঁছবে।

Realme 5s পারফর্মেন্স ও ব্যাটারি লাইফ

Realme 5s অন্যান্য ফোনের তুলনায় একটু চওড়া ও ভারি। এক হাতে এই ফোন ব্যবহারের অভ্যস্ত হতে কিছুটা সময় লাগবে। দিনে আলোতে এই ফোনের ডিসপ্লে ব্যবহারের সময় আমাদের কোন সমস্যা হয়নি। AnTuTu বেঞ্চমার্কে 1,67,487 স্কোর করেছে Realme 5s। মাল্টিটাস্কিংয়ের সময়েও আমাদের কোন সমস্যা হয়নি।

গেম খেলার সময় Realme 5s গরম না হলেও সামান্য উষ্ণ হয়েছিল। লো আর মিডিয়াম সেটিংসে PUBG Mobile খেলতে অসুবিধা হবে না। একটি মাত্র স্পিকারে সাউন্ড খুব ভালো না হলেও হেডফোন ব্যবহার করে সেই সমস্যা থেকে মুক্তি মিলতে পারে।

Realme 5s ফোনে 5,000 mAh ব্যাটারি থাকছে। আমাদের এইচডি ভিডিও লুপ টেস্টে 27 ঘণ্টা 16 মিনিট চলেছে এই স্মার্টফোন। 30 মিনিটে 23 শতাংশ আর এক ঘণ্টার 43 শতাংশ চার্জ হয়েছে এই ফোনের ব্যাটারি। Realme 5s সম্পূর্ণ চার্জ হতে দুই ঘণ্টার বেশি সময় লাগবে।

Realme 5s ক্যামেরা

10,000 টাকার কম দামে ভারতে Realme 5 ফোনের পিছনে প্রথম চারটি ক্যামেরা দেখা গিয়েছিল। যদিও এই ক্যামেরার প্রাইমারি 12 মেগাপিক্সেল সেন্সর বদল করে Realme 5s এ ব্যবহার হয়েছে একটি 48 মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর। এটা একটি Samsung GM1 সেন্সর। Redmi Note 7s ফোনে একই সেন্সর ব্যবহার হয়েছে। 48 মেগাপিক্সেল প্রাইমারি সেন্সরের সাথেই থাকছে 8 মেগাপিক্সেল আলট্রা ওয়াইড ক্যামেরার সাথে থাকছে একটি 2 মেগাপিক্সেল ম্যাক্রো ক্যামেরা আর একটি 2 মেগাপিক্সেল পোট্রেট ক্যামেরা। সেলফি তোলার জন্য এই ফোনে একটি 13 মেগাপিক্সেল ক্যামেরা থাকছে।

মতামত

Realme 5 ফোনে ক্যামেরায় সামান্য উন্নতি করে লঞ্চ হয়েছে Realme 5s। দিনের আলোতে প্রাইমারি ক্যামেরায় আগের থেকে ভালো ছবি উঠবে। নতুন রঙ ছাড়া Realme 5 আর Realme 5s ফোন ব্যবহার করে কোন পার্থক্য বোঝা যাবে না। যদিও Realme 5s লঞ্চের পরে Realme 5 কেনার কোন কারণ থাকে না।

Realme 5s কে আরও ধারালো করতে নতুন কিছু করতে পারত Realme। কয়েক মাস আগে লঞ্চের সময় Realme 5 এই সেগমেন্টের অন্যতম সেরা স্মার্টফোন ছিল। যদিও এই ক’দিনের মধ্যে লঞ্চ হয়েছে Redmi Note 8 আর Vivo U20। এই দুই ফোনেই থাকছে Realme 5s এর থেকে বেশি রেজোলিউশনের ডিসপ্লে।

আরো দেখুন
মন্তব্য

Register

OR

Do you already have an account? Login

Login

OR

Don't you have an account yet? Register

Newsletter

Submit to our newsletter to receive exclusive stories delivered to you inbox!

keyboard_arrow_up