- Advertisement -
- Advertisement -
১২ হাজার বিষয়ে সতর্কতা জারি করেছে গুগল সরকার সমর্থিত হামলার

১২ হাজার বিষয়ে সতর্কতা জারি করেছে গুগল সরকার সমর্থিত হামলার

- Advertisement -

হ্যাকিং কিংবা সাইবার অ্যাটাকের খবর প্রায়ই শোনা যায়। কিন্তু এর পেছনে কে বা কারা থাকে তা খুব কমই জানা যায়। তবে এবার বিশ্বকে অবাক করা তথ্য দিয়েছে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। যেখানে বলা হচ্ছে, সরকার সমর্থিত এসব সাইবার অ্যাটাক বিশ্বব্যাপী বিভিন্ন রাষ্ট্রে চালানো হয়েছে।

বিশ্বব্যাপী ১৪৯ দেশের ১২ হাজার ইউজারদের কাছে সতর্কবার্তা পাঠিয়েছে গুগল। সতর্কবার্তায় বলা হয়, এসব ইউজাররা এ বছরের জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত তিন মাস সরকার-সমর্থিত আক্রমণকারীদের নজরদারিতে ছিল। যা ২০১৭ এবং ২০১৮ সালের একই সময়ে পাঠানো সতর্কবার্তার পরিসংখ্যানের সঙ্গে মিল রয়েছে বলে জানায় গুগল।

বুধবার ২৭ নভেম্বর গুগলের থ্রেট অ্যানালাইসিস গ্রুপ এক ব্লগ বিজ্ঞপ্তিতে জানায়, ইউজারদের সতর্কত করতে তাদের দীর্ঘকালীন নীতিমালা অনুযায়ী যদি কোনো ইউজার রাষ্ট্র সমর্থিত ফিশিংমেইল বা আক্রমণের শিকার হওয়ার সম্ভাবনা থাকলে তাকে সতর্ক করা হয়।

বিবৃতিতে বলা হয়, বেশি ঝুঁকির মধ্যে রয়েছে সাংবাদিক, মানবাধিকার কর্মী এবং রাজনৈতিক প্রচারণা কর্মীরা। এ জন্য গুগল অ্যাডভান্সড প্রোটেকশন প্রোগ্রাম (এপিপি) নিরাপত্তা সেবা চালু করেছে। যা বেশি ঝুঁকিতে থাকা অ্যাকাউন্টগুলোকে রক্ষা করতে পারবে।

এর মধ্যে ৯০ শতাংশের বেশি ব্যবহারকারীকে ‘ফিসিং ইমেইল’ এর মাধ্যমে টার্গেট করা হয়। যার মূল লক্ষ্য থাকে একজন ইউজারের বা তার অন্য কোনো অ্যাকাউন্টের গোপন তথ্য সংগ্রহ করে তাদের অ্যাকাউন্ট জব্দ করার চেষ্টা চালায়।

সূত্র: গ্যাজেটস নাও

- Advertisement -
আরো দেখুন
মন্তব্য
- Advertisement -

Register

OR

Do you already have an account? Login

Login

OR

Don't you have an account yet? Register

Newsletter

Submit to our newsletter to receive exclusive stories delivered to you inbox!

keyboard_arrow_up