৭ কোটি ৯২ লাখ পিসি শিপমেন্ট হয়েছে তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর)

৭ কোটি ৯২ লাখ পিসি শিপমেন্ট হয়েছে তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর)

বছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) এসে আগের বছরের চেয়ে ১২ দশমিক ৭ শতাংশ প্রবৃদ্ধির দেখা পেলো পার্সনাল কম্পিউটারের বাজার। মহামারির মধ্যেও ওই ৩ মাসে বিশ্ববাজারে পিসি সরবরাহ হয়েছে সাত কোটি ৯২ লাখ পিস। গত এক দশকের মধ্যে এই প্রবৃদ্ধি সর্বোচ্চ বলে জানিয়েছে বাজার গবেষণা সংস্থা ক্যানালিস।
প্রতিষ্ঠানটি বলছে, সাম্প্রতিক বছরগুলোতে ফোন এবং ট্যাবলেটের ক্রমবর্ধমান জনপ্রিয়তা সত্ত্বেও, মানুষ গত কয়েক মাসে করোনাভাইরাস মহামারীর কারণে বাড়ি থেকে কাজ বা পড়াশোনা করার সময় ব্যক্তিগত কম্পিউটারে আরো জোরে ঝুঁকছে।
আর এই ট্রেন্ডে একক ভাবে সবচেয়ে বেশি সুবিধা লুটেছে তাইওয়ানের এসার। তৃতীয় প্রান্তিকে ৫৬ লাখ পিসি বিক্রি করেছে প্রতিষ্ঠানটি। হিসাব বলছে, এই সময়ে তাদের গুগল ক্রোম চালিত পিসির বিক্রি বেড়েছে ১৫ শতাংশ।
কোম্পানিটি বলছে, পিসি নির্মাতা প্রতিষ্ঠান লেনোভো ১১.৪ শতাং প্রবৃদ্ধি নিয়ে এই প্রান্তিকে রেকর্ড পরিমাণ ১৯৩ লাখ পিসি বিশ্ববাজারে সরবরাহ করেছে।
এদিকে মাইক্রোসফট, যার উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম শত কোটির বেশি ডিভাইসে চলে, গত মে মাসে বলেছিলো, উইন্ডোজ ১০-এ প্রতি মাসে ব্যবহারকারী ৪ ট্রিলিয়ন মিনিটের বেশি সময় খরচ করছে। বার্ষিক ভিত্তিতে এই হার বেড়েছে ৭৫ শতাংশ।
এইচপি’র প্রধান নির্বাহী এনরিক লরেস বলেছেন, তৃতীয় প্রান্তিকের মতো এতো পিসি তারা আগে কখনো বিক্রি করেনি। এই সময়ে ১৮০ লাখ পিসি সরবরাহ করা হয়েছে। শুধু নোটবুক থেকে আয় বেড়েছে ৩০ শতাংশ।
বাজার গবেষণা প্রতিষ্ঠান গার্টনার এবং আইডিসি এখনো তৃতীয় প্রান্তিকের কোনো তথ্য প্রকাশ করেনি। অবশ্য গার্টনার জুলাই মাসে বলেছিলো যে দ্বিতীয় প্রান্তিকে বাজারে পিসি সরবরাহ ২.৮ শতাংশ বেড়েছে।

আরো দেখুন
মন্তব্য

Register

OR

Do you already have an account? Login

Login

OR

Don't you have an account yet? Register

Newsletter

Submit to our newsletter to receive exclusive stories delivered to you inbox!

keyboard_arrow_up