৫০ শতাংশ উন্নত এবং ৪০ শতাংশ দ্রুত গ্রাফিক্স প্রসেসর আনছে কোয়ালকম

৫০ শতাংশ উন্নত এবং ৪০ শতাংশ দ্রুত গ্রাফিক্স প্রসেসর আনছে কোয়ালকম

চিপসেট মেকাররা স্মার্টফোনের চাহিদা বাড়ার সাথে সাথে নতুন নতুন প্রসেসরও দ্রুত বাজারে নিয়ে আসছে। কোয়ালকম সম্প্রতি লঞ্চ করেছিল তাদের নতুন ৫জি প্রসেসর স্ন্যাপড্রাগন ৭৫০জি। রিপোর্ট অনুযায়ী, এবার কোম্পানিটি আরও একটি প্রসেসর নিয়ে আসছে, যার নাম কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৭৫জি। এটি ওয়ানপ্লাস নর্ড ও এলজি ভেলভেট ফোনে ব্যবহৃত স্ন্যাপড্রাগন ৭৬৫জি প্রসেসরের আপগ্রেড ভার্সন হবে।

জানা গেছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৭৫জি প্রসেসর ৬ এনএম আর্কিটেচার বেসড হবে। আবার স্ন্যাপড্রাগন ৭৬৫জি এর থেকে এর সিপিইউ ৪০ শতাংশ দ্রুত এবং ৫০ শতাংশ উন্নত গ্রাফিক্স দেবে। এছাড়াও এতে ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ১২ জিবি র‌্যাম (LPDDR5) এবং ২৫৬ জিবি মেমরি ( UFS 3.1) সাপোর্ট করবে।

এদিকে এই প্রসেসর ছাড়াও কোয়ালকম নেক্সট জেনারেশন ফ্ল্যাগশিপ ফোনের জন্য স্ন্যাপড্রাগন ৭৭৫জি প্রসেসরের ওপরও কাজ করছে। এই প্রসেসরটি ৫ এনএম প্রসেস বেসড হবে। এই বছরের শেষে বা আগামী বছরের শুরুতে একে লঞ্চ করা হতে পারে।

স্ন্যাপড্রাগন ৮৭৫ প্রসেসরের কোডনেম হল SM8350। একে সাধারণ ভাবে Lahaina নামেই ডাকা হবে। এটি স্যামসাংয়ের ৫ এনএম ইইউভি দ্বারা বানানো হবে। জানিয়ে রাখি অ্যাপল ইতিমধ্যেই TSMC এর সহায়তায় A14 Bionic প্রসেসর নিয়ে এসেছে। এখন দেখার অ্যাপলের ফ্ল্যাগশিপ নাকি অ্যান্ড্রয়েড ফ্ল্যাগশিপ বেশি শক্তিশালী হয়।

আরো দেখুন
মন্তব্য

Register

OR

Do you already have an account? Login

Login

OR

Don't you have an account yet? Register

Newsletter

Submit to our newsletter to receive exclusive stories delivered to you inbox!

keyboard_arrow_up