হুয়াওয়ে যুক্তরাষ্ট্রকে বাদ দিয়ে রাশিয়ায় হাব গড়ছে

হুয়াওয়ে যুক্তরাষ্ট্রকে বাদ দিয়ে রাশিয়ায় হাব গড়ছে

যুক্তরাষ্ট্রকে বাদ দিয়ে বিনিয়োগ ও ব্যবসা সম্প্রসারণের জন্য রাশিয়াকে বিকল্প হিসেবে বেছে নেয়ার ঘোষণা দিয়েছে চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ে। হুয়াওয়ের প্রতিষ্ঠাতা রেন ঝেংফেই জানিয়েছেন, ইতোমধ্যে যুক্তরাষ্ট্র থেকে সমস্ত বিনিয়োগ রাশিয়ায় স্থানান্তর করা হয়েছে। একইসাথে দেশটিতে নেয়া হয়েছে প্রয়োজনীয় লোকবলও। তবে কি পরিমাণ অর্থ রাশিয়ায় বিনিয়োগ করা হচ্ছে তা নির্দিষ্ট করে জানাননি হুয়াওয়ের প্রতিষ্ঠাতা।

চীনের সাংহাই জিয়াও টং বিশ্ববিদ্যালয়ে দেয়া এক বক্তৃতায় রেন ঝেংফেই অভিযোগ করেন, হুয়াওয়েকে ধ্বংস করে দিতেই কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র।

এরআগে গেল বছর রাশিয়ায় নিজস্ব মোবাইল সার্ভিস ইকোসিস্টেম তৈরিতে ১০ মিলিয়ন ডলার বিনিয়োগের ঘোষণা দেয় হুয়াওয়ে। এছাড়া রাশিয়ায় ফাইভ জি প্রযুক্তি চালু এবং এর উন্নয়নে সাত দশমিক আট মিলিয়ন ডলার দেবে প্রতিষ্ঠানটি। একইসাথে ২০২৫ সাল নাগাদ প্রশিক্ষণ দেবে ১০ হাজার রুশ বিশেষজ্ঞকে।

গুপ্তচরবৃত্তির অভিযোগে চীনা প্রযুক্তিপ্রতিষ্ঠান হুয়াওয়েকে কালো তালিকাভুক্ত করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন বলছে, ইরানে মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘন ও গ্রাহকদের মাধ্যমে গুপ্তচরবৃত্তি করছে হুয়াওয়ে। যদিও হুয়াওয়ে এমন অভিযোগ অস্বীকার করছে।

নিষেধাজ্ঞার কারণে হুয়াওয়ে চিপ ছাড়াও অন্যান্য গুরুত্বপূর্ণ প্রযুক্তিপণ্যগুলো যুক্তরাষ্ট্রে সরবরাহ করতে পারবে না। শুধু নিজেরা নয়, বিশ্বের অন্যান্য দেশগুলোকেও হুয়াওয়েকে বর্জন করার চাপ দিচ্ছে ট্রাম্প প্রশাসন। সেই চাপে পড়ে সম্প্রতি যুক্তরাজ্য হুয়াওয়ের পণ্য ব্যবহার বন্ধের সিদ্ধান্ত নেয়। যুক্তরাষ্ট্রের চাপে আরও অনেক দেশ একই পথে রয়েছে। যদিও চীন সরকার বলছে, তাদের কোম্পানির স্বার্থ রক্ষায় সম্ভাব্য সবকিছু করবে তারা।


আরো দেখুন
মন্তব্য

Register

OR

Do you already have an account? Login

Login

OR

Don't you have an account yet? Register

Newsletter

Submit to our newsletter to receive exclusive stories delivered to you inbox!

keyboard_arrow_up