সব ডিভাইসে চলবে অ্যান্ড্রয়েডের বিকল্প হুয়াওয়ের হারমনি

সব ডিভাইসে চলবে অ্যান্ড্রয়েডের বিকল্প হুয়াওয়ের হারমনি

চীন-মার্কিন ঠাণ্ডা বাণিজ্যযুদ্ধের মধ্যে গুগলের অ্যান্ড্রয়েডের বিকল্প হিসেবে নিজস্ব অপারেটিং সিস্টেমের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে হুয়াওয়ে। হেংমেং নয়; নতুন এ অপারেটিং সিস্টেমের নাম- হারমনি।

শুক্রবার (৯ আগস্ট) বার্ষিক সম্মেলনে হুয়াওয়ে’র প্রধান নির্বাহী কর্মকর্তা রিচার্ড ইউ এই ঘোষণা দেন। তিনি বলেন, হংমেং সিস্টেম শুধু স্মার্টফোনের জন্যই নয়, এটি স্মার্ট স্পিকার, কম্পিউটার, স্মার্ট ওয়াচ, ওয়্যার লেস এয়ারবাডস, গাড়ি এবং ট্যাবলেটেও ব্যবহৃত হবে হারমনি অপারেটিং সিস্টেম।

তিনি জানান, তারা এখনো আন্তর্জাতিকভাবে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমই ব্যবহার করবেন। তবে যদি কখনো গুগলের সঙ্গে তাদের ব্যবসা চালনা কঠিন মনে হয় তখন তারা হারমনি ওএসের ফোন ব্যবহার শুরু করবেন।

নতুন এই প্লাটফর্মটি মাইক্রোকার্নেল বেজ, যা গুগলের ফুশিয়া ওএসের মতো। চীনা এই প্রযুক্তি কোম্পনির ভাষ্য, প্লাটফর্মটিতে র‍্যাম কয়েক কিলোবাইট থেকে একশোর বেশি গিগাবাইট পর্যন্ত খুব ভালো ভাবে কাজ করবে। আর এই অপারেটিং সিস্টেমের উন্নয়নে ডেভেলপারদের আর্ক ওএসে প্রবেশের অনুমতি দেবে। এতে করে নতুন ওএসের উন্নয়নে অনেক ধরনের প্রোগ্রামিং ভাষা ব্যবহার বাড়াবে যেমন, সি, সি++, জাভা, কটলিন।


শনিবার থেকে হুয়াওয়ের প্রথম অপারেটিং সিস্টেম ব্যবহৃত হবে এর সাব ব্র্যান্ড অনারের টেলিভিশনে।

আরো দেখুন
মন্তব্য

Register

OR

Do you already have an account? Login

Login

OR

Don't you have an account yet? Register

Newsletter

Submit to our newsletter to receive exclusive stories delivered to you inbox!

keyboard_arrow_up