সতর্ক থাকুন আইফোন ব্যবহারকারীরা

সতর্ক থাকুন আইফোন ব্যবহারকারীরা

অ্যাপল এখনো গ্রাহকদের জন্য তাদের সাম্প্রতিক অপারেটিং সিস্টেম ‘আইওএস ১৩’–এর চূড়ান্ত সংস্করণ উন্মুক্ত করেনি। চূড়ান্ত সংস্করণ উন্মুক্ত করার আগে সফটওয়্যার ত্রুটি সারাতে ও প্রতিক্রিয়া জানতে ডেভেলপার ও বেটা সংস্করণ ছাড়ে অ্যাপল। তবে পরীক্ষার চেয়েও অন্যদের আগে আইওএসের নতুন সংস্করণের ফিচারের অভিজ্ঞতা নিয়ে কয়েক লাখ ব্যবহারকারী তা ইনস্টল করেছেন। আইওএসের পরীক্ষামূলক এ সংস্করণ ব্যবহারকারীরা এখন তাঁদের আইডি ও পাসওয়ার্ড বেহাত হওয়ার ঝুঁকিতে রয়েছেন।

সফটওয়্যারটির এক বাগ বা সফটওয়্যার ত্রুটি সহজেই অ্যাপল আইডি ও পাসওয়ার্ড দুর্বৃত্তের হাতে তুলে দিতে পারে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট নাইটটুফাইভ ম্যাকের তথ্য অনুযায়ী, আইওএস ১৩–এর ডেভেলপার বেটা ৩ ও দ্বিতীয় পাবলিক বেটা সংস্করণে ওই বাগ রয়েছে। এ বাগ কাজে লাগিয়ে সেটিংসের ‘ওয়েবসাইট অ্যান্ড অ্যাপ পাসওয়ার্ডস’ সেকশনে ঢোকা যায়। এখান থেকে আইফোন আনলক করে ফেলা সহজ। এতে টাচ আইডি ও ফেস আইডি দেওয়ার প্রয়োজন পড়বে না। কয়েকবার ওই সেটিংসে ট্যাপ করলেই আইফোনের নিরাপত্তা স্তরকে পাশ কাটানো সম্ভব। এতে আইওএস ১৩ সংস্করণ সব পাসওয়ার্ড ও লগইন তথ্য অন্যকে জানিয়ে দিতে পারে।

অনলাইন ফোরাম রেডিটে আইওএস ১৩ বেটা সংস্করণের কয়েকজন ব্যবহারকারী নিরাপত্তা ত্রুটি নিয়ে অভিযোগ করেছেন। আইফোন এক্সএস ম্যাক্স, আইফোন এক্স, আইফোন ৭, আইফোন ৮–এর মতো আইওএসের সাম্প্রতিক সংস্করণ সমর্থনকারী ডিভাইসে এ সমস্যা রয়েছে। কেউ কেউ আইপ্যাডের ক্ষেত্রেও এ সমস্যার বিষয়টি লক্ষ্য করেছেন। তথ্যসূত্র: গ্যাজেটস নাউ।


Source: Prothom Alo

আরো দেখুন
মন্তব্য

Register

OR

Do you already have an account? Login

Login

OR

Don't you have an account yet? Register

Newsletter

Submit to our newsletter to receive exclusive stories delivered to you inbox!

keyboard_arrow_up