আপনি কোনো বিষয় জানতে চাচ্ছেন। এজন্য আপনাকে একের পর এক বইয়ের পৃষ্ঠা উল্টাতে হবে না। আপনি যে বিষয়টি জানতে চাচ্ছেন তা শুধু গুগলে লিখুন। দেখবেন উত্তর এসে আপনার সামনে হাজির। এই সার্চ জায়ান্ট গুগলের আজ ২২তম জন্মদিন।

বিশ্বের সর্ববৃহৎ প্রযুক্তিপ্রতিষ্ঠান গুগল আজ ২২ বছরে পা দিল। এ উপলক্ষে বিশেষ অ্যানিমেটেড ডুডল প্রকাশ করেছে এই সার্চ জায়ান্ট।

১৯৯৬ সালে ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের ল্যারি পেজ ও সের্গেই ব্রিন নামের দুজন পিএইচডি কোর্সের ছাত্রের হাত ধরে শুরু হয় গুগলের পথচলা। প্রথমে তারা এর নাম দিয়েছিলেন ‘BackRub’। এটি ব্যক্তিগত ওয়েব পেজের জন্য তৈরি হয়েছিল। ১৯৯৭ সালে তারা নতুন কোম্পানি শুরুর উদ্যেগ নেন। তখন এর নাম পরিবরর্তন করে নতুন নাম রাখে ‘Google’ রাখেন।

গুগল নামের পেছনে একটি গল্প রয়েছে, যা অনেকেরই হয়তো অজানা। জানা যায়, শব্দের বানান ভুল থেকে গুগল নামের উৎপত্তি। গাণিতিক হিসাবের গোগল (googol)-এর অর্থ একটি সংখ্যার পেছনে একশ শূন্য। একজন প্রকৌশলী আসল নামের বদলে এই ভুল বানানটি লিখেছিলেন। সেই ভুল নামই এখন গুগল!

১৯৯৮ সালের ৭ সেপ্টেম্বর ল্যারি পেইজ ও সের্গেই ব্রিন একটি প্রাইভেট লিমিটেড কোম্পানি হিসেবে গুগল প্রতিষ্ঠা করেন। ২০০৪ সালের ১৯ আগস্ট এটি পাবলিক লিমিটেড কোম্পানিতে পরিণত হয়। সময়ের সঙ্গে নিত্যনতুন পণ্য ও সেবা যোগ করে এই সার্চ ইঞ্জিন প্রযুক্তি দুনিয়ার এক মহীরুহে পরিণত হয়েছে।


বর্তমানে গুগলের সবচেয়ে জনপ্রিয় সেবা গুগল সার্চ। এছাড়া মেইল আদান প্রদানের জন্য জিমেইল, সামাজিক যোগাযোগমাধ্যম গুগল প্লাস এবং মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড গুগলের অন্যতম সেবা।

বিশ্বে সবচেয়ে বেশি ঢোকা হয় গুগল ওয়েবসাইটে। বর্তমানে এর কর্মী সংখ্যা সোয়া লাখ। এর সদর দফতর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মেনলো পার্কে।

২০০৬ সাল থেকে ২৭ সেপ্টেম্বর গুগলের জন্মদিন পালন করে আসছে গুগল।

আরো দেখুন
মন্তব্য

Register

OR

Do you already have an account? Login

Login

OR

Don't you have an account yet? Register

Newsletter

Submit to our newsletter to receive exclusive stories delivered to you inbox!

keyboard_arrow_up