মোবাইলফোন অ্যাপ বিগো লাইভ-টিকটক-লাইকি নিষিদ্ধ করতে লিগ্যাল নোটিশ

মোবাইলফোন অ্যাপ বিগো লাইভ-টিকটক-লাইকি নিষিদ্ধ করতে লিগ্যাল নোটিশ

বিগো লাইভ, টিকটক ও লাইকি নামক মোবাইলফোন অ্যাপ ব্যবহারে তরুণ প্রজন্ম বিপদগামী হওয়ায় এসব অ্যাপ নিষিদ্ধ ঘোষণা চেয়ে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

বৃহস্পতিবার রেজিস্ট্রি ডাকযোগে এই নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী মো. জে আর খাঁন রবিন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব, ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় সচিব, তথ্য মন্ত্রণালয় সচিব এবং বিটিআরসি’র চেয়ারম্যানকে এ নোটিশ পাঠানো হয়।

নোটিশের বিষয়ে আইনজীবী মো. জেআর খাঁন রবিন বলেন, এইসব অ্যাপের ব্যবহার তরুন প্রজন্মকে বিপদগামী করছে। নষ্ট হচ্ছে নৈতিকতা, সামাজিক মূল্যবোধ ও পারস্পরিক শ্রদ্ধাবোধ। তরুন ও কিশোররা গ্যাংয়ে জড়িয়ে অপরাধমূলক কার্যক্রমে অংশ নিচ্ছে, হয়ে উঠছে সহিংস। এই আ্যপসের মাধ্যমে সস্তা জনপ্রিয়তা অর্জন করতে চায় এবং নিজেকে জনপ্রিয় ভাবতে শুরু করে।

‘বিগো-লাইভ আ্যপের মাধ্যমে তরুণ ও যুবকদের টার্গেট করে লাইভে এসে অশ্লীল অঙ্গভঙ্গি ও কুরুচিপূর্ণ প্রস্তাব দিয়ে এবং যৌনতার ফাঁদে ফেলে কৌশলে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে কাড়ি কাড়ি টাকা হাতিয়ে নেওয়া হয়। প্রতারক চক্রের ফাঁদে পড়ে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে অনেক তরুন।এ আ্যপটি মূলত একটি লাইভ স্ট্রিমিং প্লাটফরম, যেখানে একজন ব্যবহারকারী তার অনুসারীদের সঙ্গে লাইভে নিজের মুহুর্ত শেয়ার করেন। এই আ্যপের ক্ষতিকর দিক বিবেচনা করে ভারত ও পাকিস্তান এই আ্যপটি নিষিদ্ধ করেছে।


‘এছাড়াও টিকটক আ্যপের মাধ্যমে অনেক কিশোর- তরুণ উদ্ভট রঙে চুল রাঙিয়ে এবং ভিনদেশী অপসংস্কৃতি অনুসরণ করে ভিডিও তৈরি করছেন, যাতে সহিংস ও কুরুচিপূর্ণ কনটেন্ট থাকে। স্বল্প বসনা তরুনীরা টিকটকের অশ্লীল ভিডিওতে নাচ, গান ও অভিনয়ের পাশাপাশি নিজেদের ধুমপান ও সিসা গ্রহন করার ভিত্তিও আপলোড করেছেন।’

‘উদ্বেগজনক যে এ টিকটক ভিডিওগুলোতে নেই কোন শিক্ষনীয় বার্তা। উল্টো এসব ভিডিওর মাধ্যমে তরুন পজন্মের কাছে ভুল বার্তা চলে যাচ্ছে। বিব্রতকর, অনৈতিক ও অশ্লীল ভিডিও যা পর্নোগ্রাফীকে উৎসাহিত করায় ইতিমধ্যে ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়ায় ব্যবহার নিষিদ্ধ করেছে। সংশ্লিষ্টরা বলেছেন, এই আ্যপগুলোর মধ্যে এক ধরনের শো-অফের বিষয় থাকে।’

নোটিশকারী আরও বলেন, সিঙ্গাপুরভিত্তিক এ শর্ট ভিডিও তৈরী এবং শেয়ারিং প্লাটফর্মে গিয়ে তরুন প্রজন্ম অশ্লীল ভিডিও ছড়াচ্ছে। তাই জনস্বার্থে পাঠানো এই নোটিশ অনুসারে সংশ্লিষ্টদেরকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে এ নোটিশ প্রেরণ করা হলো।

জেআর খাঁন রবিন বলেন, অত্র নোটিশ প্রাপ্তির ১৫ দিনের মধ্যে ভিগো লাইভ, টিকটক, লাইকি অ্যাপস বন্ধ করার জন্য অনুরোধ জানানো হয়েছে। অন্যথায় এ বিষয়ে প্রতিকাররচেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হবে।

আরো দেখুন
মন্তব্য

Register

OR

Do you already have an account? Login

Login

OR

Don't you have an account yet? Register

Newsletter

Submit to our newsletter to receive exclusive stories delivered to you inbox!

keyboard_arrow_up