ভারতে আবার কি ফিরতে চলেছে PUBG? কোম্পানির সঙ্গে চলছে কথাবার্তা

ভারতে আবার কি ফিরতে চলেছে PUBG? কোম্পানির সঙ্গে চলছে কথাবার্তা

ভারতে লক্ষ লক্ষ ইউজারদের সবচেয়ে জনপ্রিয় ব‍্যাটেল রয়‍্যাল গেম PUBG Mobile গেমটি ভারত সরকারের পক্ষ থেকে কয়েক মাস আগে চাইনিজ কানেকশন থাকার কারণে ব‍্যানড করে দেওয়া হয়েছে। এরপর থেকে ফোনটি আদৌ ফিরবে না কি পুরোপুরি ব‍্যানড করা হয়েছে তা নিয়ে সমালোচনা থামার নাম‌ই নেই। কিছু রিপোর্টে বলা হয়েছে Tencent এর সঙ্গে চুক্তি ছাড়লে ভারতে আবার পাবজি ফিরে আসতে পারে। আবার একটি রিপোর্টে বলা হয়েছে ভারতের মিনিস্ট্রি অফ ইলেকট্রনিক্স এই বিখ্যাত গেমটির ফিরে আসার কোনো আভাস দিচ্ছে না অর্থাৎ পাবজি মোবাইল ভারতে ফিরে আসার কোনো সম্ভাবনা নেই। কিন্তু এবার একটি রিপোর্ট থেকে জানা গেছে এই গেমটি ভারতে কামব‍্যাকের জন্য এয়ারটেলের সঙ্গে কথা বলছে।

এয়ারটেলের সঙ্গে চলছে আলোচনা

Entrakr ওয়েবসাইটের রিপোর্ট অনুযায়ী, পাবজি ভারতে কামব‍্যাকের জন্য টেলিকম কোম্পানি এয়ারটেলের সঙ্গে কথাবার্তা বলছে। দুটি কোম্পানির মধ্যে চুক্তি স্বাক্ষরিত হলে ভারতে পাবজি মোবাইল পরিচালনার দায়িত্ব এয়ারটেলের হাতে চলে যাবে। তবে রিপোর্টে বলা হয়েছে এই আলোচনা বর্তমানে প্রাথমিক স্তরে আছে। অন‍্যদিকে গেমিং প্ল‍্যাটফর্ম ভারতে একটি নিজস্ব টীম তৈরি করার কাজ করছে। কোম্পানি 4 থেকে 6 বছরের অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের ইন্টারভিউ নিচ্ছে। এর আগে The Hindu BusinessLine পাবজি মোবাইলের পার্টনারশিপ সম্পর্কে একটি রিপোর্ট পেশ করেছিল।

ভারতে আবার কি ফিরতে চলেছে PUBG? কোম্পানির সঙ্গে চলছে কথাবার্তা

কিছু দিন আগে এই রিপোর্ট থেকে জানা যায় উভয় কোম্পানির মধ্যে আলোচনা চলছে এবং জিওর মাধ্যমে পাবজি ভারতে ফেরার চেষ্টা করছে। শোনা যাচ্ছে ভারত সম্পর্কে পাবজির বেশ কিছু দীর্ঘদিন মেয়াদী পরিকল্পনা রয়েছে এবং তাই পাবজি ভারতে ক্ষমতাবান লোকাল পার্টনার খুঁজছে। এখনও পর্যন্ত গেম ডিস্ট্রিবিউশনের জন্য পাবজি চীনের Tencent কোম্পানির সঙ্গে পার্টনারশিপ করে রেখেছে।

গত 2 সেপ্টেম্বর ভারত সরকার পাবজিসহ মোট 118টি চাইনিজ অ্যাপ ব‍্যানড করেছে। এই অ্যাপগুলি অ্যান্ড্রয়েড ও আইওএস প্ল‍্যাটফর্মে পাওয়া যেত। তাই গেমটি পিসি বা কনসোল ভার্সন ব‍্যানড করা হয়নি।

PUBG Mobile ব‍্যানড হ‌ওয়ার দুঃখে আত্মহত্যা

কয়েক দিন আগে PUBG Mobile ব‍্যানড হ‌ওয়ায় শোকাহত হয়ে এক যুবকের গলায় ফাঁস দিয়ে আত্মহত‍্যার ঘটনা ঘটেছে। 21 বছর বয়সী এই ছাত্র নদীয়াতে তাঁর পরিবারের সঙ্গে বসবাস করত।

খবর অনুযায়ী গত 4 সেপ্টেম্বর প্রীতম হালদার নামের এই যুবক সকালের জলখাবার খেয়ে ঘরে ঢুকে দরজা বন্ধ করে দেয়। দুপুরে তাকে খেতে ডাকতে গিয়ে দরজা বন্ধ দেখে এবং কোনো আওয়াজ না পেয়ে ঘাবড়ে গিয়ে প্রতিবেশীদের ডেকে আনেন। সবাই মিলে দরজা ভেঙে প্রীতমের ঝুলন্ত দেহ উদ্ধার করে।

ভারতে আবার কি ফিরতে চলেছে PUBG? কোম্পানির সঙ্গে চলছে কথাবার্তা

এর আগেও ব‍্যানড হয়েছে TikTok সহ 59টি অ্যাপ

জুন মাসের শেষে ব‍্যানড হ‌ওয়া 59টি অ্যাপের লিস্টে TikTok ছাড়াও BigoLive ও WeChat ছাড়াও Truecaller, Zoom ও Vigo Video এর নাম আছে। চ‍্যাট অ্যাপ, টুল অ্যাপ, ফোটো এডিটিং অ্যাপ ও ভিডিও মেকিং অ্যাপসহ আরও কিছু ক‍্যাটাগরির অ্যাপ তখন ব‍্যানড করা হয়েছিল। এখানে ক্লিক করে দেখে নিন এখনও পর্যন্ত দেশে ব‍্যানড হ‌ওয়া 200টি অ্যাপের লিস্ট।

আরো দেখুন
মন্তব্য

Register

OR

Do you already have an account? Login

Login

OR

Don't you have an account yet? Register

Newsletter

Submit to our newsletter to receive exclusive stories delivered to you inbox!

keyboard_arrow_up