বাংলাদেশকে এগিয়ে নিতে অনলাইন প্ল্যাটফর্মে ডিজিটাল ট্রেড উইক করতে যাচ্ছে মার্চেন্ট বে

বাংলাদেশকে এগিয়ে নিতে অনলাইন প্ল্যাটফর্মে ডিজিটাল ট্রেড উইক করতে যাচ্ছে মার্চেন্ট বে

আগামীর প্রধান বৈশ্বিক বাণিজ্য পদ্ধতি ডিজিটাল ও অনলাইনভিত্তিক হবে। ইতোমধ্যে যুক্তরাষ্ট্র, চীন, ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশ ডিজিটাল ট্রেডের সুবিধা নিয়ে বিশ্ববাজারে বিস্তার লাভ করেছে। বৈশ্বিক ডিজিটাল ট্রেডের এই ধারায় বাংলাদেশকে এগিয়ে নিতে বাংলাদেশে প্রথমবারের মতো ডিজিটাল ট্রেড উইক’র আয়োজন করতে যাচ্ছে মার্চেন্ট বে।

আগামী ১৫ থেকে ২১ অক্টোবর ৭ দিনব্যাপী অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ডিজিটাল ট্রেড উইক’। এই ট্রেড উইকে বাংলাদেশের সাপ্লায়ার ও আন্তর্জাতিক ক্রেতারা ভার্চুয়ালি মিলিত হবেন। ডিজিটাল ট্রেড উইকে মার্চেন্ট বে বিশ্বের কাছে বাংলাদেশের সঙ্গে ডিজিটাল বাণিজ্যের সুযোগ ও সুবিধা প্রচার করবে। এই পুরো সপ্তাহে বাংলাদেশের থেকে সঠিক সাপ্লায়ারদের খুঁজে পেতে এবং ব্যবসায়ের সুযোগ আরও ভালোভাবে খতিয়ে দেখতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে অসংখ্য ক্রেতা আসবেন। মার্চেন্ট বে বায়ারদের কাছে ভেরিফাইড সাপ্লায়ারদের প্রমোট করবে এবং বায়ারদের বাংলাদেশের মার্কেট ও সাপ্লায়ারদের ভালভাবে বুঝতে সহায়তা করবে।
ডিজিটাল ট্রেড উইকের ৭ দিনই বিভিন্ন ধরনের সেশনে অংশ নেবেন দেশ বিদেশের বক্তারা। সেখানে ইন্ডাস্ট্রি লিডাররা ডিজিটাল ট্রেড, লিডারশিপ এবং বাংলাদেশের পোশাক শিল্প নিয়ে মূল্যবান তথ্য এবং আলোচনা উপস্থাপন করবে।
ডিজিটাল ট্রেড উইক সম্পর্কে মার্চেন্ট বে’র ব্যবস্থাপনা পরিচালক আবরার হোসেন সায়েম বলেন, তৈরি পোশাক খাতে ডিজিটাল ট্রেড উইক বাংলাদেশে এই প্রথম। এখানে অংশগ্রহণ করতে নিবন্ধনের জন্য আলাদা কোনও ফি দিতে হবে না। এখানে অংশগ্রহণের মাধ্যমে একজন সাপ্লায়ার বিশ্বের ৫০টি দেশের অসংখ্য ক্রেতাদের সঙ্গে সংযুক্ত হতে পারবেন। সাপ্লায়াররা যাতে ক্রেতাদের সঙ্গে সংযুক্ত হতে পারে সেজন্য প্রতি সাপ্লায়ারের সঙ্গে একজন সাকসেস ম্যানেজার নিয়োগ করে দেওয়া হবে। সাকসেস ম্যানেজার একজন সাপ্লায়ারের প্রোডাক্ট, ফ্যাক্টরি ক্যাপাসিটি ও অন্যান্য বিষয় বিবেচনায় নিয়ে ক্রেতাদের ম্যাচ করাবে এবং তাদের সঙ্গে সংযুক্ত করে দেবে।
তবে ডিজিটাল ট্রেড উইকে অংশ নেওয়ার সুযোগ পেতে হলে একজন সাপ্লায়ারকে তার তথ্য ভেরিফাই করে নিতে হবে। কেবল মার্চেন্ট বে’র মাধ্যমে ভেরিফাইড সাপ্লায়াররা ডিজিটাল ট্রেড উইকে অংশ নিতে পারবেন। যাচাই করার জন্য নিজেদের প্রোফাইল থেকেই আবেদন করা যাবে। আবেদনের ভিত্তিতে মার্চেন্ট বে’র একজন প্রতিনিধি যাচাইকৃত প্রোটোকল অনুযায়ী সাপ্লাইয়ারদের দেওয়া তথ্য খতিয়ে দেখবেন। এরপর ওই সাপ্লাইয়ারকে ভেরিফাইড ব্যাজ প্রদান করা হবে। ভেরিফাইড সাপ্লায়ারদের প্রোডাক্ট ও প্রোফাইল সাকসেস ম্যানেজারের মাধ্যমে বিশ্বব্যাপী বায়ারদের কাছে প্রচার করা হবে।
ইতোমধ্যে মার্চেন্ট বে ডিজিটাল ট্রেড উইকের সঙ্গে স্ট্র্যাটেজিক পার্টনার হিসেবে যুক্ত হয়েছে জুনিয়ার চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই), বাংলাদেশ। জেসিআইয়ের শতাধিক দেশের দুই লাখের বেশি সদস্যকে ডিজিটাল ট্রেড উইকে ভিজিট করতে আমন্ত্রণ জানাবে জেসিআই বাংলাদেশ। তারা বাংলাদেশের সঙ্গে ব্যবসার সুযোগ খতিয়ে দেখবেন।
প্রয়োজনীয় লিংক:
মার্চেন্ট বে: https://www.merchantbay.com/
ডিজিটাল ট্রেড উইক: https://merchantbay.com/digitaltrade/
ট্রেড উইক রেজিস্ট্রেশান: https://www.merchantbay.com/supplier-membership/create/1
বায়ার রেজিস্ট্রেশান: https://www.merchantbay.com/buyer-membership/create

আরো দেখুন
মন্তব্য

Register

OR

Do you already have an account? Login

Login

OR

Don't you have an account yet? Register

Newsletter

Submit to our newsletter to receive exclusive stories delivered to you inbox!

keyboard_arrow_up