ফোন হারিয়ে গেলে কি করবেন দেখে নিন

ফোন হারিয়ে গেলে কি করবেন দেখে নিন

অ্যান্ড্রয়েড ফোন হারিয়ে ফেলা খুবই দুর্ভাগ্যজনক ও অপ্রত্যাশিত ঘটনা, তাই স্মার্টফোনের ভিতর থাকা ব্যক্তিগত ও গুরুত্বপূর্ণ নথি সামলে রাখা খুবই জরুরি। ফোন হারিয়ে গেলে সেটিকে খোঁজ করা যেমন একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ, কিন্তু অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের উচিত সময় নষ্ট না করে গুগলের সাহায্য নেওয়া।

জেনে নিন কি কি করতে হবে : যেকোন স্মার্টফোনে বা পিসি তে গুগলে গিয়ে টাইপ করুন” Find My Phone”
-ফোনে যে গুগল অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করা সেই অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করুন।
-গুগল সঙ্গে সঙ্গে ফোনের লাস্ট সীন লোকেশন বলে দেবে।
-যেই মুহূর্তে “Find My Phone” আপনার ফোনটি খুঁজে পাবে,”Play Sound” অপশনে ক্লিক করুন। এর ফলে আপনার ফোনটি সঙ্গে সঙ্গে ফুল সাইন্ডে বেজে উঠবে 5 মিনিটের জন্য, ফোন সাইলেন্ট বা ভাইব্রেট মোডে থাকলেও এটি হবে।

যদি আপনার ফোনটি চুরি হয়ে যায় সেক্ষত্রে ফোনটি রিং করলেও খুব বেশি লাভ হবে না। তাই সেক্ষেত্রে ফোনের ডেটা সুরক্ষিত করাই প্রথম কাজ ,জেনে নিন তার উপায়:

-android.com/find এ যান এবং আপনার গুগল অ্যাকাউন্টে সাইন ইন করুন।
-যদি আপনার একাধিক স্মার্টফোন থাকে তাহলে স্ক্রিনের উপরে লস্ট ডিভাইসে ক্লিক করুন।
-লস্ট ডিভাইসে যদি একাধিক ইউজার প্রোফাইল থাকে তাহলে মেইন প্রোফাইলের গুগল অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করুন।
-যদি আপনার ডিভাইসটি না খুঁজে পান, তাহলে তার লাস্ট লোকেশন দেখতে পাবেন।
-এরপর “Lock and Erase” এ ক্লিক করুন, এরফলে আপনার ফোনটি পিন, পাসওয়ার্ড বা প্যাটার্ন দিয়ে লক হয়ে যাবে। যদি ফোনের কোন লক আগে থেকে দেওয়া না থাকে তাহলে সেটিও দিতে পারবেন নতুন ভাবে। যদি আপনার ফোনটি কারুর মাধ্যমে ফেরত পেতে চান তাহলে লক স্ক্রিনে ফোন নম্বর বা কোন মেসেজ লিখতে পারবেন।
-Erase এ ক্লিক করলে ফোনের ইন্টারনাল মেমরির সব তথ্য মুছে যাবে। কিন্তু এসডি কার্ডের কোন তথ্য মুছে যাবে না। তবে Find My Phone এ ক্লিক করলে আর ফোনের লোকেশন দেখাবে না।
-Find My Phone কাজ করবে আপনার ফোনটি সুইচ অন থাকলে, ইন্টারনেট পরিষেবার সাথে যুক্ত থাকলে। তাই গুগল অ্যাকাউন্টে সাইন ইন থাকুন, গুগল প্লে তে সাইন ইন থাকুন। ইন্টারনেট পরিষেবা ব্যবহার করে, লোকেশন অন রাখুন ও “Find My Device” অন রাখুন।

আরো দেখুন
মন্তব্য

Register

OR

Do you already have an account? Login

Login

OR

Don't you have an account yet? Register

Newsletter

Submit to our newsletter to receive exclusive stories delivered to you inbox!

keyboard_arrow_up