প্রোগ্রামিং শিখতে চান কোন প্রোগ্রামিং ভাষা আগে শিখবেন দেখে নিন?

প্রোগ্রামিং শিখতে চান কোন প্রোগ্রামিং ভাষা আগে শিখবেন দেখে নিন?

এখনকার দিনে অনেকেই অনেকে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হতে চায়, আবার অনেকে ওয়েব ডেভেলপার হতে চায়, কেউ সাইবার সিকিউরিটি আবার কেউ রোবটিক্স নিয়ে কাজ করতে চায়। তবে এই কাজ করার জন্য সবার আগে যেটি শিখতে হয় সেটি হলো প্রোগ্রামিং ভাষা। তবে ওয়েব ডেভেলপমেন্ট করার জন্য প্রোগ্রামিং ভাষা একটু পরেই আসে। কিন্তু আমাদের প্রশ্ন হলো কোন ভাষা দিয়ে শুরু করব? চলুন এই প্রশ্নর উত্তর খোজার চেষ্টা করি।

প্রশ্নটির উত্তর আপনার উপর নির্ভর করে। আপনি যদি সাইবার সিকিউরিটিতে যেতে চান তাহলে সি++ ও পাইথন ভাল করে আগে শিখে নিন। তারপরে আনুসাঙ্গিক বিষয়গুলো শিখুন। আপনি যদি এন্ড্রোইড অ্যাপ ডেভেলপার হতে চান তাহলে জাভা অথবা কটলিন শিখুন। সফটওয়্যার ইঞ্জিনিয়ার হতে গেলে সি দিয়ে ধেখা শুরু করুন। এরপরে একটু সি++ শিখে অ্যালগোরিদম আর ডেটা স্ট্রাকচার শিখুন। রোবটিক্স নিয়ে কাজ করতে চাইলে পাইথ দিয়ে শুরু করুন আবার চাইলে আরডুইনো থেকেও শুরু করতে পারেন। কিন্তু পাইথন বিগিনার ফ্রেন্ডলি তাই পাইথন দিয়ে শুরু করলে বেশি ভাল হয়। আর এরপরে ধীরে ধীরে সার্কিট নিয়ে কাজ করা শুরু করুন কিছু আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স তৈরি করুন শুধু কম্পিউটারেই তারপরে সেটা সার্কিটে অ্যাপ্লাই করুন।

সুতরাং কোন ভাষা দিয়ে শেখা শুরু করবেন সেটা আপনার লক্ষ্যের উপর নির্ভর করে। তাই আগে নিজের লক্ষ্য স্থীর করুন এবং সে পেশা বা স্তরে আছে এমন কোন মানুষের কাছে একটা গাইডলাইন নিন। তিনি নিশ্চয় আপনাকে এমন পথে ফেলবেন না যে পথে গেলে আপনার কাছে এই কাজ অনেক কঠিন মনে হবে। তাই আগে লক্ষ্য স্থীর করুন। আর কোন ভাষা দিয়ে শুরু করবেন সেটা পরের বিষয়।

আরো দেখুন
মন্তব্য

Register

OR

Do you already have an account? Login

Login

OR

Don't you have an account yet? Register

Newsletter

Submit to our newsletter to receive exclusive stories delivered to you inbox!

keyboard_arrow_up