প্রস্তুত হোন ফেসবুকের ‘টাকা’ খরচের জন্য

প্রস্তুত হোন ফেসবুকের ‘টাকা’ খরচের জন্য

প্রথমে সেখানে আপনার বন্ধু আছে। এরপর সেখানে আপনার ছবি আছে। তারপর সেখানে আপনার দিনপঞ্জি আছে। এখন ব্যবহারকারীদের দৈনন্দিন জীবনযাপনেও জুড়েও থাকতে চাচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি। এরই ধারাবাহিকতায় আপনার ওয়ালেটে প্রবেশ করছে ফেসবুক। আসছে ফেসবুকের নিজস্ব ‘টাকা’।

মঙ্গলবার সোশ্যাল মিডিয়া জায়ান্টটি তার নিজস্ব ক্রিপ্টোকারেন্সি (লিবরা এবং গ্লোবালকয়েন বলেও পরিচিত) আনার বিষয়ে বিস্তারিত জানাবে বলে প্রত্যাশা করা হচ্ছে। তবে অন্যান্য ক্রিপ্টোকারেন্সির মতো এটি উদারনীতিবাদের ভিত্তিতে নয় বরং প্রতিষ্ঠিত কোম্পানিগুলোর সহযোগিতায় তৈরি করা হচ্ছে। ফেসবুকের এই ‘টাকা’র পিছনে থাকছে উবার, পেপাল, ভিসা, মাস্টারকার্ডসহ এক ডজনেরও বেশি স্বনামধন্য কোম্পানি।

জানা গেছে, একটি গ্রুপ অব কোম্পানির মাধ্যমে ফেসবুকের এই নতুন কারেন্সি পরিচালনা করা হবে, যে কনসোর্টিয়ামে যোগ দিতে প্রতি কোম্পানিকে প্রায় ১০ মিলিয়ন ডলার বিনিয়োগ করতে হয়েছে।

অন্য আরেকটি সূত্রে জানা গেছে, ফেসবুকের এই কারেন্সি অন্যান্য ক্রিপ্টোকারেন্সি থেকে ভিন্ন হবে। এটি বিভিন্ন দেশের কারেন্সির সাথে মিলরেখে মূল্য নির্ধারণ বা বিনিময় হার নির্ধারণ করা হতে পারে, যা অন্য ডিজিটাল কারেন্সির ক্ষেত্রে নির্দিষ্ট নয়।


আরো দেখুন
মন্তব্য

Register

OR

Do you already have an account? Login

Login

OR

Don't you have an account yet? Register

Newsletter

Submit to our newsletter to receive exclusive stories delivered to you inbox!

keyboard_arrow_up