নাসায় সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে প্রথম বাংলাদেশী নারীর নিয়োগ

নাসায় সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে প্রথম বাংলাদেশী নারীর নিয়োগ

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসায় সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে যুক্তরাষ্ট্রের মিশিগান বাসিন্দা সিলেটের মেয়ে মাহজাবীন হক নিয়োগ পেয়েছেন। তার এ সাফল্য যুক্তরাষ্ট্রের মিশিগানের বাঙালি কমিউনিটি, সিলেটবাসী ও বাংলাদেশীদের মধ্যে উৎসবের আমেজ সৃষ্টি করে দিয়েছে।

মাহজাবীন এর গ্রামের বাড়ি গোলাপগঞ্জ উপজেলার কদমরসুল গ্রামে। মাহজাবীনের পরিবার সিলেট নগরের কাজীটুলার হক ভবনের স্থায়ী বাসিন্দা। এ বছরই মাহজাবীন মিশিগান রাজ্যের ওয়েইন স্টেট ইউনিভার্সিটি থেকে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে উচ্চতর ডিগ্রি অর্জন করেন।

২০০৯ সালে বাবা সৈয়দ এনামুল হক, মা ফেরদৌসী চৌধুরী ও ভাই সৈয়দ সামিউল হকের সাথে মাহজাবীন যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। বর্তমানে তার ভাই ইউএস আর্মিতে কর্মরত আছেন।

পেইন্টিং ও ডিজাইনে পারদর্শী মাহজাবীন হক ওয়েইন স্টেট ইউনিভার্সিটিতে পড়াকালীন সময়ে দুই বার টেক্সাসের হিউস্টনে অবস্থিত নাসার জনসন স্পেস সেন্টারে ইন্টার্নশিপ করেন। প্রথম বার ডাটা অ্যানালিস্ট ও দ্বিতীয় বার সফটওয়্যার ডেভেলপার হিসেবে মিশন কন্ট্রোলে কাজ করেন।

মাহজাবীন হক এ বিষয়ে বলেন, দুই বারে মোট ৮ মাস দুটি গুরুত্বপূর্ণ বিভাগে কাজ করে অনেক অভিজ্ঞতা অর্জন করেছেন। অ্যামাজনসহ আরও অনেক বিশ্বখ্যাত কোম্পানি থেকে চাকরি অফার পেলেও তিনি নাসাকেই বেছে নিচ্ছেন।


Source: odhikar.news

আরো দেখুন
মন্তব্য

Register

OR

Do you already have an account? Login

Login

OR

Don't you have an account yet? Register

Newsletter

Submit to our newsletter to receive exclusive stories delivered to you inbox!

keyboard_arrow_up