দেখে নিন ই-কমার্স ব্যবসা কিভাবে শুরু করবেন

দেখে নিন ই-কমার্স ব্যবসা কিভাবে শুরু করবেন

এক কথায় বলা যায় যে আজকাল প্রায় সকলেই জিনিস কেনার জন্য ইন্টারনেট ব্যবহার করেন। আমরা যেমন এমন এক যুগে চলে আসছি যেখানে অনলাইন শপিং অতীতের চেয়ে আরও সমালোচিত, আপনার নিজের ইকমার্স স্টোর চালু করার ধারণাটি আপনার মনকে অতিক্রম করতে পারে। তবে আপনি কীভাবে একটি ই-কমার্স ব্যবসা শুরু করবেন? কোথা থেকে শুরু করবেন তা আপনি যদি নিশ্চিত না হন তবে চিন্তা করবেন না। একটি ই-কমার্স ব্যবসা শুরু করার সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদানগুলির মধ্য দিয়ে আপনাকে চলতে সহায়তা করার জন্য আমরা দুর্দান্ত একটি আর্টিকেল রেখেছি। এই মূল্যবান তালিকায় হোমপেজ তৈরি করা, আপনার ব্র্যান্ডিং, মার্কেটিং এবং আরও অনেক কিছুর মতো জিনিস রয়েছে।
১. সঠিক পণ্য নির্বাচন করুন

তো, আপনি কোথায় শুরু করবেন? ঠিক আছে প্রথমে আপনাকে বুঝতে হবে আপনার পণ্যটি কী হতে চলেছে এবং তারপরে একটি পণ্য নির্বাচন শুরু করুন। এমন আইটেমগুলি নির্বাচন করুন যা আপনাকে অনুপ্রেরণা জোগায় এবং সেখানে সম্ভবত এমন কেউ আছেন যা সেগুলিকেও ঠিক বেশি পছন্দ করবে। আপনার আদর্শ গ্রাহক কে হবেন তা বিবেচনা করুন এবং আপনার বাজারে কোনও প্রয়োজন সনাক্ত করুন। শিশুদের খেলনা এবং চশমার মতো এলোমেলো আইটেমগুলি একসাথে রাখার পরিবর্তে কিছুটা আলাদা রাখা ভাল ধারণা যদি না তাদের কাছে অন্তর্নিহিত থিম থাকে যা তাদের সাথে একত্রে আবদ্ধ করে। এটি একটি দুর্দান্ত বড় সিদ্ধান্ত এবং আমরা কোনও একটি পোস্টে যা রাখতে পারি তার থেকে কিছুটা বড় তবে মূল বিষয়টি এখনও একই। আপনার আগ্রহ এবং অন্যদের সাথে ভাগ করতে চান এমন জিনিসগুলি নির্বাচন করুন।

২. একটি ইকমার্স প্ল্যাটফর্ম তৈরী করুন

এর পরে, আপনাকে একটি ইকমার্স প্ল্যাটফর্ম তৈরী করতে হবে যেখানে আপনি নিজের ওয়েবসাইটটি হোস্ট করবেন। তারা এখানে কেন ভাল কাজ করে সে সম্পর্কে তাদের নিজস্ব গুণাবলীর সাথে এখানে অনেকগুলি আলাদা আলাদা রয়েছে। আমরা ব্যক্তিগতভাবে শপাইফ প্ল্যাটফর্মটি পছন্দ করি কারণ এটি শুরু করা সবচেয়ে সাশ্রয়ী মূল্যের একটি এবং আপনার বৃদ্ধি পাওয়ার সাথে সাথে বিস্তৃত কাস্টমাইজেশন বিকল্প সরবরাহ করে। তবে বেছে নেওয়ার জন্য অনেকগুলি ইকমার্স প্ল্যাটফর্ম রয়েছে তাই আপনার প্রয়োজন অনুসারে সবচেয়ে উপযুক্ত একটি বেছে নিন। আপনি কোনও পণ্য সিদ্ধান্ত নেওয়ার পরে এবং আপনার ইকমার্স প্ল্যাটফর্ম অ্যাকাউন্ট চয়ন করার পরে, আসলে আপনার ওয়েবসাইট তৈরির এবং বিক্রয় এবং বিপণনে এগিয়ে যাওয়ার শক্ত অংশ আসে।

৩. একটি আকর্ষণীয় হোমপেজ তৈরি করুন

কেউ যখন প্রথম আপনার অনলাইন স্টোরে আসে তখন এটি তাদের নজর কেড়েছে এবং কেবল কয়েক সেকেন্ড পরে তাদের ছেড়ে চলে না তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ। আপনি তাদের এমন কিছু দিতে চান যা দেখতে সুন্দর এবং উপযুক্ত রঙ এবং একটি স্বীকৃত লোগো বৈশিষ্ট্যযুক্ত। বিপণনে রঙগুলি কীভাবে ব্যবহার করতে হয় এবং কীভাবে নির্দিষ্ট রঙিন সংবেদনশীল প্রতিক্রিয়া তৈরি করে সে সম্পর্কে কিছুটা পড়ুন। আপনি আপনার পৃষ্ঠায় কোন পণ্যটি বৈশিষ্ট্যযুক্ত তাও সিদ্ধান্ত নিতে চান। মুষ্টিমেয় নির্বাচন করুন এবং হোমপেজে তাদের ব্যবহার করার জন্য পেশাদার ফটোগুলি পেতে নিশ্চিত হন। এটি অত্যন্ত সমালোচনামূলক কারণ অনেক ফটোগ্রাফি কেনার আগে অন্য কোথাও যাওয়ার কারণ খারাপ ফটোগ্রাফি এছাড়াও এটি মোবাইল-বান্ধব হওয়াও দরকার। আপনি যদি একটি ভাল ইকমার্স প্ল্যাটফর্ম ব্যবহার করছেন তবে আপনার স্টোরটি স্বয়ংক্রিয়ভাবে স্মার্টফোন এবং ট্যাবলেট ডিভাইসের সাথে ভালভাবে কাজ করবে তবে বিভিন্ন ধরণের ডিভাইসে এটি খোলার নিশ্চিত করুন।

৪. আপনার ওয়েবসাইটের পেজ তৈরি করুন

পরবর্তী পদক্ষেপটি আপনার ওয়েবসাইটের পেজগুলি খুঁজে বের করা। এটি কোনও গ্রাহককে এই লোভনীয় ক্রয় করতে গাইড করার জন্য প্রয়োজনীয়।আপনি বিভিন্ন বিবরণ যেমন বিক্রয় আইটেমের তথ্য এবং চশমা, পণ্য বিবরণ এবং আরও অনেক কিছু অন্তর্ভুক্ত করতে চাইবেন। মনে রাখবেন যে আপনার ওয়েবসাইটের পেজে আপনি যা অফার করছেন তাতে কোনও অনলাইন শপার বিক্রয় করার চূড়ান্ত সুযোগ। খুব বেশি তথ্য দিয়ে সেগুলি বোগ না করে আপনি যতটা সম্ভব বিশদ পেতে আপনার সময় নিন।

৫. সোশ্যাল মিডিয়ায় আপনার ওয়েবসাইটের অ্যাকাউন্ট সেট আপ করুন

আপনি আপনার ওয়েবসাইটের আকর্ষনীয় পেজ তৈরি করার পরে আপনার ইকমার্স ওয়েবসাইটে পন্য সামগ্রী যুক্ত করার সময় এসেছে। ব্লগ এবং নিবন্ধগুলি কেবল গ্রাহকদের জন্য আপনার পণ্যগুলিতে নিজেকে যুক্ত সামগ্রী আপনাকে অনুসন্ধান ইঞ্জিনগুলিতেও উচ্চতর স্থান দিতে সহায়তা করতে পারে। আপনি তৈরি করতে পারেন এমন ধরণের পন্য সামগ্রীর উদাহরণগুলির মধ্যে প্রায়শই জিজ্ঞাসিত আপনার পণ্য কীভাবে সেরা ব্যবহার করা যায় সে সম্পর্কে ব্লগ পোস্টগুলি বা আপনার লক্ষ্য করা দর্শকের দৈনন্দিন জীবনের সাথে কথা বলার বিষয়গুলি অন্তর্ভুক্ত। এটি এমন পদক্ষেপ যেখানে আপনি নিজের সামাজিক মিডিয়া প্রোফাইল দাবি করতে শুরু করেন এবং আপনি কী পোস্ট করতে চান তার একটি কন্টেন্ট ক্যালেন্ডার একসাথে রেখেছেন। এই সাইটগুলিতে ধারাবাহিকভাবে নতুন সামগ্রী যুক্ত করা আপনার অনলাইন নিম্নলিখিতটি সবচেয়ে সহজ এবং কার্যকর উপায়।

অভিনন্দন, আপনি আপনার ই-কমার্স ব্যাবসা চালু করতে প্রস্তুত। একটি ই-কমার্স ব্যবসা শুরু করা একটি চ্যালেঞ্জিং এবং ফলপ্রসূ কাজ। তবে আমরা আপনাকে যে পরামর্শ দিয়েছি তা আপনার নতুন অনলাইন ই-কমার্স ব্যাবসা সত্যিকারের ভিত্তিতে তৈরির জন্য একটি দুর্দান্ত দিকনির্দেশনা হবে।

আরো দেখুন
মন্তব্য

Register

OR

Do you already have an account? Login

Login

OR

Don't you have an account yet? Register

Newsletter

Submit to our newsletter to receive exclusive stories delivered to you inbox!

keyboard_arrow_up