ট্রাফিক আইন ভঙ্গ করছেন কিনা জানিয়ে দেবে গুগল ম্যাপ, জেনে নিন কিভাবে

ট্রাফিক আইন ভঙ্গ করছেন কিনা জানিয়ে দেবে গুগল ম্যাপ, জেনে নিন কিভাবে

গুগল তাদের গুগল ম্যাপের অ্যান্ড্রয়েড ভার্সনে “স্পিডমিটার” নামে একটি নতুন ফিচার এনেছে। এর সাহায্যে আপনি কত গতিতে গাড়ি চালাচ্ছেন তা দেখতে পারবেন। গুগল ম্যাপের সেটিংসে গিয়ে এই ফিচারটি ম্যানুয়ালি অন করতে হবে। বেশ কয়েক বছর ধরে গুগল কিছু নির্বাচিত শহরে স্পিড মিটার ও স্পিড ক্যামেরা এই দুটি ফিচার নিয়ে পরীক্ষা চালাচ্ছে। তারই ফল স্বরূপ এবার ভারত সহ 40টি দেশে তারা এই ফিচারটি আনতে চলেছে।

ভারতের বিভিন্ন শহরে ইতিমধ্যে স্পিড ক্যামেরা লাগানো হয়ে গেছে, তাই এবার থেকে এই নতুন ফিচারটির সাহায্যে ট্রাফিক সিগন্যালে পুলিশের ফাইনের হাত থেকে বাঁচতে পারবেন। স্পিড লিমিট ফিচারের সাহায্যে কোন নির্দিষ্ট রাস্তায় স্পিড লিমিট কতো তা জানতে পারবেন। স্পিডমিটার ফিচার আপনাকে জানিয়ে দেবে ড্রাইভ করার সময় গাড়ির স্পিড নির্দিষ্ট সীমা অতিক্রম করছে কিনা। তার সাথে ঠিক কত স্পিডে গাড়ি চলেছ তাও দেখতে পাবেন গুগল ম্যাপের নীচে বাদিকের অংশে। যদি গাড়ির স্পিড নির্দিষ্ট সীমা অতিক্রম করে তাহলে স্পিড ইন্ডিকেটর রং পরিবর্তন করবে ও জানিয়ে দেবে অতিরিক্ত স্পিডের ফলে ট্রাফিক আইন ভঙ্গ হয়েছে কিনা।

এবার জেনে নেওয়া যাক কিভাবে এটিকে অন করবেন আপনার ফোনে:

গুগল ম্যাপ> মেনু> সেটিংস> নেভিগেশন সেটিংস> ড্রাইভিং অপশন> টার্ন অন/অফ স্পিডমিটার।

এছাড়াও ইউজাররা অ্যাপটিতে স্পিড ক্যামেরা বা মোবাইল স্পিড ক্যামেরার ব্যাপারে সরাসরি রিপোর্ট করতে পারবে, নেভিগেশন পেজের ডানদিকে + চিহ্নে ক্লিক করে। নেভিগেশন অন থাকলে স্পিড ক্যামেরা আইকনটি দেখা যাবে।


ভারতে আপাতত খুব কম ইউজাররাই এই ফিচারটি গুগল ম্যাপে পেয়েছে, কিন্তু আগামীদিনে এটি সবাই ব্যবহার করতে পারবে, তার জন্য এখন শুধু সময়ের অপেক্ষা।

গুগলের এই নতুন ফিচারটি নিঃসন্দেহে আপনাকে আগাম সতর্কতা দেবে, কিন্তু ফিচারটি আপনার ইন্টারনেট কানেকশনের উপর নির্ভরশীল। তাই সচেতন ভাবে স্পিড নিয়ন্ত্রণে রাখাই সব থেকে ভালো উপায় অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে।

আরো দেখুন
মন্তব্য

Register

OR

Do you already have an account? Login

Login

OR

Don't you have an account yet? Register

Newsletter

Submit to our newsletter to receive exclusive stories delivered to you inbox!

keyboard_arrow_up