টাকা দিতে হবে তাহলে এবার ফেসবুক অ্যাকাউন্ট করতেও?

টাকা দিতে হবে তাহলে এবার ফেসবুক অ্যাকাউন্ট করতেও?

সোশ্যাল মিডিয়ার কথা বললে সবার প্রথমে আমাদের ফেসবুকের নাম মনে আসে। সারাবিশ্বে প্রতিদিন এর ব্যবহারকারীর সংখ্যা প্রায় 2 বিলিয়ন। বেশ কয়েকবার ফেসবুকেও ব্যবহারকারীদের ডেটা ফাঁসের অভিযোগ উঠেছে, কিন্তু তা সত্ত্বেও এটি ব্যবহারকারীদের পছন্দের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হিসাবে রয়ে গেছে।

ফেসবুকের এতো জনপ্রিয়তার কারণ এই প্ল্যাটফর্মটি সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করা যায় এবং এটি ব্যবহারকারীদের কাছ থেকে কোনও ধরণের সদস্যপদ দাবি করে না। তবে মনে করা হচ্ছে ফেসবুক ভবিষ্যতে তাদের পরিষেবাগুলির জন্য ব্যবহারকারীদের কাছ থেকে অর্থ নেওয়া শুরু করবে। আসুন জেনে নেওয়া যাক পুরো বিষয়টি আসলে কী?

ফেসবুকের মেন পেজে পরিবর্তন দেখা গেছে :

ফেসবুক অ্যাকাউন্ট বানানোর জন্য সবার প্রথমে আমাদেরকে ফেসবুকের মেন পেজে গিয়ে সাইন আপ করতে হয়। কিছুদিন আগে পর্যন্ত ফেসবুক সাইন আপ অপশনের নিচে ‘It’s Free and always will be’ লেখা থাকতো। তবে এটি এখন পরিবর্তন করা হয়েছে। সম্প্রতি, স্মার্ট ওয়ার্ল্ড নামে একটি ব্লগ ফেসবুকে এই পরিবর্তন লক্ষ্য করেছে। এখন এখানে ‘It’s quick and easy’ লেখা দেখা যাচ্ছে। ওয়েব্যাক মেশিনের মতে, ফেসবুক আগস্টের আশেপাশে এটি পরিবর্তন করেছে। ভারতেও ফেসবুকের মেন পেজে এই পরিবর্তনটি দেখা যাচ্ছে।

old facebook

ফেসবুকের আয় :


ব্যবহারকারীদের কাছ থেকে কোনো অর্থ না নিলেও ফেসবুকের আয় কিন্তু কম হয়না। আসলে ফেসবুকের প্রধান আয়ের উৎস বিজ্ঞাপন । ফেসবুক আমাদের নতুন নতুন বন্ধু পাওয়ার সুযোগ তো দেয়, কিন্তু বদলে এর জন্য ব্যবহারকারীর ডেটা সংগ্রহ করে। এই ডেটা ফেসবুক অন্য কোম্পানিকে শেয়ার করে, যাতে ওই কোম্পানিগুলো নির্দিষ্ট ব্যবহারকারীকে তাদের বিজ্ঞাপন দেখাতে পারে। আর এর থেকে ফেসবুকের অনেক ইনকাম হয়।

new facebook

ফেসবুক থেকে কিছু জানানো হয়নি :

এই পুরো বিষয়টি নিয়ে ফেসবুকের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনও আনুষ্ঠানিক বিবৃতি দেওয়া হয়নি। তবে সাইটের মেন পেজে এই পরিবর্তনটি বেশ ছোট হলেও এটি ব্যবহারকারীদের জন্য বিভ্রান্তিকর। কিছু সোশ্যাল মিডিয়া বিশেষজ্ঞ বলেছেন যে ফেসবুক ব্যবহারকারীদের থেকে অর্থ নিয়ে সাবস্ক্রিপশন ব্যবস্থা চালু করতে পারে। ফ্রি ফেসবুকের তুলনায় কোম্পানি ফেসবুকের এই সংস্করণে কিছু অতিরিক্ত বৈশিষ্ট্য সরবরাহ করবে। এই মুহুর্তে, ফেসবুকের কৌশল কী এবং কেন মেন পেজে এই পরিবর্তন করেছে, তা নিশ্চিত করে কিছু বলা যায় না।

Source: Tech Gup

আরো টেক নিউজঃ

আরো দেখুন
মন্তব্য

Register

OR

Do you already have an account? Login

Login

OR

Don't you have an account yet? Register

Newsletter

Submit to our newsletter to receive exclusive stories delivered to you inbox!

keyboard_arrow_up