জেনে নিন কীভাবে স্মার্টফোনে ইন্টারনেটের গতি বাড়াবেন

জেনে নিন কীভাবে স্মার্টফোনে ইন্টারনেটের গতি বাড়াবেন

ধীর গতির ইন্টারনেট? আমদের সবাইর একটি বড় সমস্যা যাই হোক না কেন, একটি ধীরে ধীরে ইন্টারনেট সংযোগ এমন অসুবিধা হতে পারে। আমাদের ফোনগুলির সমস্ত প্রযুক্তি সহ কেউ ভাবেন যে ধীর ইন্টারনেটটি অতীতের একটি সমস্যা। সুসংবাদটি হলো এমন উপায় আছে যা আপনি ইন্টারনেটের গতি বাড়াতে পারেন। নীচের টিপসগুলি আপনাকে দ্রুত ইন্টারনেট পেতে সহায়তা করবে, বিশেষত যদি আপনার কাছে স্যামসাং বা অন্য কোনও অ্যান্ড্রয়েড থাকে।

আপনার ইন্টারনেট ব্রাউজিং ডেটা ক্লিয়ার করুন

আপনি যখন ইন্টারনেট ব্রাউজ করেন আপনার ফোন আপনার পরবর্তী ব্যবহারের জন্য নির্দিষ্ট তথ্য রাখে। সেই তথ্যে চিত্র ফাইল এবং অন্যান্য তথ্য অন্তর্ভুক্ত থাকতে পারে যা আপনাকে ব্রাউজ দ্রুত করতে সহায়তা করতে পারে। এটিকে ক্যাশেড ডেটা হিসাবে উল্লেখ করা হয় এবং এটি আপনার ফোনের স্টোরেজে রাখা হয়। তবে ক্যাশেড ডেটা আপনার ব্রাউজিংয়ের অভিজ্ঞতাটি ধীর করতে পারে। সুতরাং, আপনার ইন্টারনেটের গতি যদি খুব ধীর হয় তবে আপনার ক্যাশে সাফ করার কথা বিবেচনা করুন। আপনার অ্যান্ড্রয়েড সেটিংস ওপেন করতে, স্টোরেজে স্ক্রোল করুন, তারপরে ক্যাশেড ডেটাতে যান। সেখান থেকে আপনি বর্ধিত ইন্টারনেট গতির জন্য আপনার ক্যাশেড ফাইলগুলি আনলোড করতে পারেন।

পপ-আপ ব্লকিং অন করে রাখুন

এটি সত্য যে পপ-আপ বিজ্ঞাপনগুলি বিরক্তিকর। এটি যোগ করুন, তারা আপনার ইন্টারনেটও কমিয়ে দেয়। যখন কোনও বিজ্ঞাপন আপনার ফোনে পপ আপ হয়, এটি আপনার ব্যবহার করা একই ডেটা ভাগ করে দেয়। এর ফলে আপনি যে পৃষ্ঠাগুলি অ্যাক্সেস করার চেষ্টা করছেন তা মন্থর হতে পারে। তবে পপ-আপগুলি আপনার মাঝে দাঁড়িয়ে এবং ইন্টারনেটের গতি বাড়ানো থেকে বিরত করার একটি উপায় রয়েছে। পপ-আপগুলি ব্লক করার জন্য আপনার ফোনের সেটিংসে সরাসরি কোনও বিকল্প নেই, আপনি নিজের ব্রাউজার থেকে এটি করতে পারেন। সাধারণত, আপনার ব্রাউজারের সেটিংসে পপ-আপগুলি ব্লক করার বিকল্প থাকবে। অন্যথায়, পপ-আপ ব্লকার রয়েছে যা আপনি প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারেন।

৪ জি নেটওয়ার্ক সংযোগ সিলেক্টেড করুন

স্মার্টফোনে ইন্টারনেট ডেটা প্যাক সহ একটি স্মার্টফোন ব্যবহারকারী হিসাবে আপনার অবশ্যই সচেতন হতে হবে যে ৪ জি ইন্টারনেটের গতি ৩ জি এর চেয়ে অনেক ভাল। সাম্প্রতিক প্রযুক্তিগত অগ্রগতির সাথে 4G সমস্ত ইন্টারনেট সংযোগের গতি ছাড়িয়ে গেছে এবং অ্যান্ড্রয়েড স্মার্টফোনে উচ্চ ইন্টারনেট এবং ডেটা সংযোগের গতি নিশ্চিত করে। পছন্দসই স্মার্টফোনে মোবাইল ডেটা সংযোগটি দ্রুত করতে ব্যবহারকারীরা তাদের মোবাইল ফোনের নেটওয়ার্ক সেটিংস উন্নত করতে পারেন। এর জন্য তাদের ৩ জি এর পরিবর্তে 3 জি বা 4 জি তে পছন্দের নেটওয়ার্ক সংযোগ নির্বাচন করতে হবে। এটি তাদের তাৎক্ষণিকভাবে এবং খুব স্বাচ্ছন্দ্যে কীভাবে মোবাইল ডেটা গতিময় করবে তা প্রতিবিম্বিত করবে।

অব্যবহৃত অ্যাপস আনইনস্টল করুন

সেখানে প্রচুর মজাদার অ্যাপস রয়েছে। তাই স্বাভাবিকভাবেই আমাদের মধ্যে অনেকে তাদের সম্পর্কে কী তা পরীক্ষা করে দেখতে চায়। তবে অনেক সময় তারা তার পরে প্রথম বা দ্বিতীয় ব্যবহারের পরে বসে। আপনি যা জানেন না তা হলো আপনার ফোনের অনেকগুলি অ্যাপ্লিকেশন আপনার ইন্টারনেটের গতি কমিয়ে দেয়। অ্যাপ্লিকেশনগুলি সামগ্রিকভাবে আপনার ফোনের প্রসেসিংকে ধীর করে দেয় এবং স্বাভাবিকভাবেই আপনার ইন্টারনেটের গতিও ভোগ করে। ইন্টারনেটের গতি বৃদ্ধি পেতে কোনও অব্যবহৃত অ্যাপ্লিকেশন অফলোড করুন। যদি আপনি নিশ্চিত না হন যে কোনও “অব্যবহৃত অ্যাপ্লিকেশন” কী তবে নিজেকে এই প্রশ্নটি জিজ্ঞাসা করুন

ওয়াই-ফাই সংযোগগুলি ব্যবহার করুন

সমস্ত ওয়াই-ফাই সংযোগগুলি নিরাপদ নয় বলে এটি কিছুটা জটিল হতে পারে। তবে এটি সেই জায়গায় আপনার ডেটার পরিবর্তে ওয়াই-ফাই ব্যবহার করা উচিত। একটির জন্য আপনি আপনার গিগাবাইট সংরক্ষণ করতে পারেন। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ ওয়াই-ফাই সংযোগগুলি সাধারণত প্রচুর মেগাবাইট ব্যবহার করে যার অর্থ একটি দ্রুত ইন্টারনেট সংযোগ। তবে যেমনটি আমরা আগেই বলেছি, কেবল কোনও নেটওয়ার্কের সাথে সংযুক্ত করবেন না। আপনার কাজ বা বাড়ির ওয়াই-ফাইয়ের মতো এটি বিশ্বস্ত কিনা তা নিশ্চিত করুন।

ইন্টারনেটের গতি বাড়ানোর অন্যান্য উপায়

অবশ্যই আপনার অ্যান্ড্রয়েডের ইন্টারনেটের গতি বাড়ানোর জন্য আরও অনেকগুলি উপায় রয়েছে। আপনার ফোনের সাথে যেটি এসেছে তার থেকে আপনি একটি দ্রুত ব্রাউজার ডাউনলোড করতে পারেন। আপনি দ্রুততম নেটওয়ার্কের সাথে সংযুক্ত রয়েছেন তা নিশ্চিত করতে আপনি আপনার ফোনের নেটওয়ার্ক সেটিংসও সামঞ্জস্য করতে পারেন। অথবা আপনি আপনার অ্যান্ড্রয়েডের জন্য স্পিড বুস্টার ব্যবহার করতে পারেন। তবে এই শেষটি সম্পর্কে সাবধানতা অবলম্বন করুন। স্পিড বুস্টারগুলির বেশ বিভক্ত। অনেক বুস্টার অ্যাপস দাবি করে যে তারা আপনার ফোনের গতি বাড়িয়েছে। তবে তারা যা করেন তা ম্যানুয়ালি করা যায় তা উল্লেখ করতে তারা অবহেলা করে। উদাহরণস্বরূপ, বুস্টার অ্যাপসগুলি আপনার ফোনের ক্যাশে স্বয়ংক্রিয়ভাবে খালি করে দেয়, এমন কিছু যা আপনি নিজের দ্বারা করতে পারেন এতে যুক্ত করুন যে অ্যাপসটি নিজেরাই আপনার ফোনে মেমরির জায়গা ব্যবহার করে। কোনটি আরও গুরুত্বপূর্ণ তা সিদ্ধান্ত নেওয়ার বিষয়টি আপনার উপর নির্ভর করে অটোমেশন বা মেমরির স্থান সংরক্ষণ করা।

আপনি যা সিদ্ধান্ত নেন তা বিবেচনা না করেই ধীর ইন্টারনেট সংযোগের জন্য নিষ্পত্তি করবেন না। আপনার কাছে যদি নতুন মডেলের স্মার্টফোন থাকে তবে আপনার কাছে একটি দ্রুত ইন্টারনেট থাকা উচিত। যদি এটি না হয় দ্রুত ইন্টারনেট গতির জন্য উপরের পরামর্শগুলির মধ্যে একটি ব্যবহার করে দেখুন।

আরো দেখুন
মন্তব্য

Register

OR

Do you already have an account? Login

Login

OR

Don't you have an account yet? Register

Newsletter

Submit to our newsletter to receive exclusive stories delivered to you inbox!

keyboard_arrow_up