জেনে নিন আপনার ডিভাইসের ব্যাটারির যত্ন নেওয়ার সঠিক পদ্ধতি!

জেনে নিন আপনার ডিভাইসের ব্যাটারির যত্ন নেওয়ার সঠিক পদ্ধতি!

সারা বিশ্ব এখন চলছে বিদ্যুতের উপর৷ তেমন ইলেকট্রনিক ডিভাইস গুলো চলছে বিদ্যুতের ওপর। অধিকাংশ ইলেকট্রনিক ডিভাইসের বিদ্যুৎ এর মূল উৎস হচ্ছে ব্যাটারি৷ আপনার মোবাইল ফোন, ট্যাব অথবা আপনার পিসির কিন্তু মূল চালিকা শক্তি ব্যাটারি। সুতরাং যদি আপনার ব্যাটারি নষ্ট হয়ে যায় তাহলে আপনার ডিভাইস ঠিক থাকবে না । আর এই কারনেই আপনার ব্যাটারি কিভাবে আরো লং লাস্টিং করা যায় সে সম্পর্কে এই আর্টিকেল৷

১.অতিরিক্ত সময়ে ডিভাইস তথা ব্যাটারি চার্জ রাখবেন না
আপনি ব্যাটারিকে একটা মানুষের সাথে কল্পনা করে দেখুন৷ একটা মানুষ যখন খুব ক্ষুধার্ত থাকে তখন স্বভাবতই তার দেহে কোন শক্তি থাকে না। আপনি যখন তাকে খাওয়ানো শুরু করেন তখন তার দেহে শক্তি সঞ্চিত হতে থাকে। তবে আপনি তাকে যদি মাত্রাতিরিক্ত খাওয়ান তাহলে এক পর্যায়ে তারা তার জন্য এক ধরনের জুলুম হয়ে যাবে । এবং তা থেকে উপকারের চেয়ে অপকারই বেশি । ঠিক ব্যাটারি ও তেমন ।

ব্যাটারি অতিরিক্ত সময় চার্জ থাকলে এর ওপর বেশ ভারী প্রভাব পড়ে৷ আর সেই কারণেই ১০০% চার্জ হওয়ার পূর্বেই আপনার ফোনটি ডিসচার্জ করে দেওয়া উচিত । অতিরিক্ত সময় ধরে ব্যাটারি চার্জার রাখলে ব্যাটারির হেলথ কমে যায়৷ এবং পরবর্তীতে নানাবিধ সমস্যার সম্মুখীন হতে হয়৷

২.সঠিক সময়ে আপনার ইলেকট্রনিক ডিভাইস চার্জ দিন
কম্পিউটার, মোবাইল ফোন, ট্যাবলেট একভাবে ব্যবহার করতে করতে একটা সময় আমাদের ফোনে অ্যালার্ট আসে । সেটি হচ্ছে আপনার ফোনটি চার্জ দেওয়ার সময় হয়ে গেছে৷ এখন আপনি যদি আপনার ডিভাইসের ব্যাটারির সুরক্ষা নিশ্চিত করতে চান তাহলে আপনার উচিত তাৎক্ষণিক চার্জ দেওয়া। এটা খুবই গুরুত্বপূর্ণ। তার পাশাপাশি এটি আপনার স্বাস্থ্যের জন্য উপকারী৷ কারণ যখন আপনার ফোনের চার্জ ১৫ শতাংশ কমে নেমে আসে, তখন আপনার ফোনের রেডিয়েশনের মাত্রা এক্সরে মেশিনের রেডিয়েশনের মাত্রার দশগুণ হয়ে যায় ।

৩.ফাস্ট চার্জিং টেকনোলজি কে পরিহার করুন!
বর্তমান সময়ে অধিকাংশ ফোনে ফাস্ট চার্জিং টেকনলজি দেখা যায়। সে আপনি মিড বাজেট ফোন বলুন বা হাই বাজেট ফোন!আমরা স্বভাবতই চাই আমাদের ফোনটি যেন খুব তাড়াতাড়ি চার্জ হোক। এবং সে কারণেই আমাদের চাহিদাকে মাথায় রেখে বর্তমানে কোম্পানিগুলো ফাস্ট চার্জিং টেকনলজি উদ্ভাবন করেছে । কিন্তু এ ফাস্ট চার্জিং টেকনোলজি আমাদের ব্যাটারির জন্য কতটুকু উপকারী? এটা আমাদের ব্যাটারির কোন ক্ষতি করছে না তো?


হ্যাঁ! ফাস্ট চার্জিং এর ফলে আপনার ফোনে প্রচুর পরিমাণে হিট জেনারেট হয়। যা আপনার ব্যাটারি এবং আপনার ফোন দুইটির জন্য ক্ষতিকর।

৪.ফোনের ব্যাক কভার খুলে রাখা!
আপনার ইলেকট্রনিক ডিভাইস বিশেষত ফোন নষ্ট হওয়ার মূল কারণ হচ্ছে অতিরিক্ত পরিমাণে হিট জেনারেট করা । সুতরাং আপনার ফোনটা চার্জে দিয়ে অতিরিক্ত পরিমাণে হিট জেনারেট করতে দেওয়া যাবে না। এবং সেই কারণেই কিছু পদক্ষেপ গ্রহণ করতে হবে। তার মধ্যে অন্যতম হচ্ছে ফোনের ব্যাক কভার খুলে রাখা। আপনি যদি ফোনের ব্যাক কভার টি লাগিয়ে চার্জে দেন তাহলে আপনার ফোনটি আরও বেশি পরিমাণে হিট জেনারেট করবে।

৫.ফাস্ট চার্জিং, স্লো চার্জিং! আদৌ কি কোন উপকার হয়?
এবার আসা যাক ব্যাটারি ব্যাকআপ এর ব্যাপারে। আপনি যদি আপনার ফোনটিকে ফাস্ট চার্জিং টেকনোলজির মাধ্যমে সার্চ করে থাকেন তাহলে স্বভাবতই দেখবেন আপনি বেশিক্ষণ ব্যাটারি ব্যাকআপ পাবেন না৷ কিন্তু আপনি যদি আপনার ফোনটিকে স্লো চার্জিং ব্যবহার করে চার্জ দেন তাহলে দেখবেন অনেকক্ষণ ব্যাটারি ব্যাকআপ পাবেন । সুতরাং এটা মেনে নিতে কষ্ট হলেও সত্যি যে ফাস্ট চার্জিং টেকনলজি আপনার ফোনের ব্যাটারি ব্যাকআপ এর পরিমাণ ধীরে ধীরে আরও কমিয়ে দিচ্ছে৷

আরো দেখুন
মন্তব্য

Register

OR

Do you already have an account? Login

Login

OR

Don't you have an account yet? Register

Newsletter

Submit to our newsletter to receive exclusive stories delivered to you inbox!

keyboard_arrow_up