চাইনিজ ব্র‍্যান্ড কড়া প্রতিযোগিতায়  রাখতে লঞ্চ হল Google Pixel 5 ও Pixel 4A 5G,

চাইনিজ ব্র‍্যান্ড কড়া প্রতিযোগিতায় রাখতে লঞ্চ হল Google Pixel 5 ও Pixel 4A 5G,

আমেরিকায় আয়োজিত একটি লঞ্চ ইভেন্টে বিশ্বের অন‍্যতম টেক কোম্পানি Google তাদের Pixel 5 ও Pixel 4A 5G ফোনদুটি পেশ করে দিয়েছে। দুর্ভাগ্যবশত Google Pixel 5 ও Pixel 4A 5G ফোনদুটি ভারতে আসবে না। তাই ভারতীয় ইউজারদের শুধুমাত্র Google Pixel 4A এর জন্য অপেক্ষা করতে হচ্ছে। এই ফোনটি ভারতে আগামী 17 অক্টোবর লঞ্চ করা হবে। ভারতে ই কমার্স ওয়েবসাইট ফ্লিপকার্টের মাধ্যমে ফোনটি সেল করা হবে। এই পোস্টে আমরা Google Pixel 5 ও Pixel 4A 5G এর ডিটেইলস নিয়ে আলোচনা করব।

ডিজাইন

ডিজাইনের দিক থেকে Google Pixel 5 ও Pixel 4A 5G ফোনদুটি এক‌ই রকম দেখতে। এই ফোনদুটি পাঞ্চ হোল ডিসপ্লের সঙ্গে লঞ্চ করা হয়েছে। ফোনদুটির ডিসপ্লের ওপরের ডানদিকের কোণায় সেলফি ক‍্যামেরাসহ পাঞ্চ হোল কাট‌আউট অবস্থিত। এই ফোনদুটি বেজল লেস ডিজাইনের সঙ্গে পেশ করা হয়েছে, তবে নিচের দিকে চিন পার্ট রয়েছে। ফোনদুটির নিচের প‍্যানেলে ইউএসবি টাইপ সি পোর্ট ও স্পীকার গ্ৰিল আছে। ফোনদুটির ব‍্যাক প‍্যানেলে ম‍্যাট ফিনিশ ব‍্যবহার করা হয়েছে। ব‍্যাক প‍্যানেলে ওপরের ডানদিকের কোণায় Google Pixel 4A এর মতো স্কোয়ার শেপে ডুয়েল ক‍্যামেরা সেট‌আপ দেওয়া হয়েছে। এই সেট‌আপে দুটি ক‍্যামেরা সেন্সর ও একটি ফ্ল‍্যাশ লাইট অবস্থিত। এই সেট‌আপের সামান্য নিচে মাঝামাঝি ফিঙ্গারপ্রিন্ট সেন্সর দেওয়া হয়েছে। নিচের দিকে গুগলের ব্র‍্যান্ডিং আছে।

ডিসপ্লে

ডিসপ্লের দিক থেকে Google Pixel 5 ও Pixel 4A 5G এর কিছু পার্থক্য আছে। Google Pixel 5 এ 19.5:9 আসপেক্ট রেশিওযুক্ত 1080 × 2340 পিক্সেল রেজলিউশন সাপোর্টেড 6 ইঞ্চির এইচডি+ ওএল‌ইডি ডিসপ্লে দেওয়া হয়েছে। এই ডিসপ্লের পিক্সেল ডেনসিটি 432ppi এবং স্ক্রিনের সুরক্ষার জন্য এতে কর্নিং গোরিলা গ্লাস 6 ব‍্যবহার করা হয়েছে। এই ডিসপ্লে 90 হার্টস রিফ্রেসরেটে কাজ করে। অন‍্যদিকে Pixel 4A 5G তে কর্নিং গোরিলা গ্লাস 3 এর প্রোটেকশন ও 60 হার্টস রিফ্রেশরেটযুক্ত 1080 × 2340 পিক্সেল রেজলিউশন সাপোর্টেড 6.2 ইঞ্চির ফুল এইচডি+ ওএল‌ইডি ডিসপ্লে দেওয়া হয়েছে।


হার্ডওয়্যার

উন্নত পারফরম্যান্সের জন্য দুটি ফোনেই কোয়ালকম স্ন‍্যাপড্রাগন 765জি চিপসেট দেওয়া হয়েছে। কোয়ালকম স্ন‍্যাপড্রাগন 765জি ফ্ল‍্যাগশিপ স্ন‍্যাপড্রাগন 800 সিরিজের প্রসেসরের চেয়ে কম শক্তিশালী হলেও পারফরম‍্যান্সের দিক থেকে যথেষ্ট উল্লেখযোগ্য ভূমিকা পালন করে। এছাড়া পিক্সেল 5 এ 8GB LPDDR4X র‍্যাম ও 128 জিবি ইন্টারনাল স্টোরেজ দেওয়া হয়েছে। এক‌ইভাবে পিক্সেল 4এ 5জিতে 6 জিবি র‍্যাম ও 128 জিবি ইন্টারনাল স্টোরেজ আছে।

চাইনিজ ব্র‍্যান্ড কড়া প্রতিযোগিতায়  রাখতে লঞ্চ হল Google Pixel 5 ও Pixel 4A 5G,

অ্যান্ড্রয়েড 11

এই ডুয়েল সিম (ন‍্যানো + ই-সিম) ফোনটি অ্যান্ড্রয়েড 11 এ কাজ করে, যা গুগলের লেটেস্ট অপারেটিং সিস্টেম। কানেক্টিভিটি ফিচার হিসেবে এই ফোনদুটিতে 5জি, 4জি এলটিই, ওয়াইফাই 802.11এসি, ব্লুটুথ 5.9, জিপিএস/ এ-জিপিএস, এন‌এফসি ও ইউএসবি টাইপ সি পোর্ট আছে। এই দুটি ফোনে এক্সেলেরোমিটার, অ্যাম্বিয়েন্ট লাইট, ব‍্যারোমিটার, জাইরোস্কোপ ও একটি প্রক্সিমিটি সেন্সর আছে। এছাড়াও এতে স্টেরিও স্পীকার ও তিনটি করে মাইক্রোফোন আছে।

ক‍্যামেরা

ফোটোগ্ৰাফির জন্য Google Pixel 5 ও Pixel 4A 5G তে ডুয়েল রেয়ার ক‍্যামেরা সেট‌আপ দেওয়া হয়েছে। উভয় ফোনে এফ/1.7 অ্যাপার্চারযুক্ত 12.2 মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সরের সঙ্গে এফ/2.2 অ্যাপার্চারের ক্ষমতাসম্পন্ন 16 মেগাপিক্সেলের সেকেন্ডারি আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল লেন্স আছে। সেলফি ও ভিডিও কলের জন্য দুটি ফোনের‌ই ফ্রন্ট প‍্যানেলে এফ/2.0 অ্যাপার্চারযুক্ত 8 মেগাপিক্সেলের ফ্রন্ট ক‍্যামেরা আছে। জানিয়ে রাখি ফোনদুটির ফ্রন্ট ও রেয়ার উভয় ক‍্যামেরা সেট‌আপ 4কে ভিডিও রেকর্ড করতে সক্ষম।

ব‍্যাটারী

ব‍্যাটারীর দিক থেকেও ফোনদুটি আলাদা। পিক্সেল 5 এ 18 ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্টেড 4,080 এম‌এএইচের ব‍্যাটারী আছে। এই ব‍্যাটারী ওয়‍্যারলেস চার্জিং ও রিভার্স চার্জিং উভয় সাপোর্ট করে। অন‍্যদিকে পিক্সেল 4এ 5জিতে 18 ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্টেড 3,800 এম‌এএইচের ব‍্যাটারী দেওয়া হয়েছে।

দাম ও সেল

Google Pixel 5 এর দাম $699 (প্রায় 51,400 টাকা) রাখা হয়েছে। অন‍্যদিকে Pixel 4A 5G ফোনটি $499 (প্রায় 37,000 টাকা) দামে লঞ্চ করা হয়েছে। এই দুটি ফোন‌ই 5জি মার্কেট- অষ্ট্রেলিয়া, কানাডা, ফ্রান্স, জার্মানি, আয়ারল্যান্ড, জাপান, তাইবান, UK ও US পর্যন্ত সীমিত থাকবে।

চাইনিজ ব্র‍্যান্ড কড়া প্রতিযোগিতায়  রাখতে লঞ্চ হল Google Pixel 5 ও Pixel 4A 5G,

পিক্সেল 4এ 5জি ফোনটি সবার আগে আগামী 15 অক্টোবর।জাপানে পেশ করা হবে এবং নভেম্বর মাস থেকে অন‍্যান‍্য মার্কেটে সেল করা হবে। অন‍্যদিকে পিক্সেল 5 ফোনটি 15 অক্টোবর থেকে 9টি দেশেই সেল করা হবে। ফোনদুটি জাস্ট ব্ল‍্যাক ও সোর্টা রোজ কালার ভেরিয়েন্টে বেচা হবে।

আরো দেখুন
মন্তব্য

Register

OR

Do you already have an account? Login

Login

OR

Don't you have an account yet? Register

Newsletter

Submit to our newsletter to receive exclusive stories delivered to you inbox!

keyboard_arrow_up