চাইনিজ ব্র‍্যান্ডকে জব্দ করতে আম্বানির পরিকল্পনা, মাত্র 4000 টাকা দামে লঞ্চ হবে Jio Android Smartphone

চাইনিজ ব্র‍্যান্ডকে জব্দ করতে আম্বানির পরিকল্পনা, মাত্র 4000 টাকা দামে লঞ্চ হবে Jio Android Smartphone

যেদিন থেকে রিলায়েন্স জিও ঘোষণা করেছে তারা টেলিকম ও ফিচার ফোন সেক্টর থেকে বেরিয়ে এবার সস্তা অ্যান্ড্রয়েড স্মার্টফোন লঞ্চের পরিকল্পনা করছে সেদিন থেকে শুধুমাত্র স্মার্টফোন ইউজাররা নয়, এমনকি অন‍্যান‍্য স্মার্টফোন ব্র‍্যান্ডগুলি পর্যন্ত এই ফোনের জন্য অপেক্ষা করে রয়েছে। আজ একটি খবর থেকে জানা গেছে মুকেশ আম্বানি খুব তাড়াতাড়ি এই ফোনের প্রোডাকশন চালু করতে চলেছে এবং এই Jio Smartphone এর দাম 4,000 টাকার আশেপাশে হবে।

Jio Smartphone সম্পর্কে এই খবর বিজনেস স্ট‍্যান্ডার্ড পাবলিশ করেছে। বিজনেস স্ট‍্যান্ডার্ড তাদের সোর্স থেকে খবর পেয়ে জানতে পেরেছে রিলায়েন্স জিওর মালিক মুকেশ আম্বানি জিও স্মার্টফোন তৈরির জন্য দেশের ডোমেস্টিক অ্যাসেম্বলার্সদের সঙ্গে কথাবার্তা বলছেন। অন‍্যদিকে তিনি আবার লোকাল সাপ্লায়ার্সদের প্রোডাকশন‌ বাড়াতে বলেছেন।

 চাইনিজ ব্র‍্যান্ডকে জব্দ করতে আম্বানির পরিকল্পনা, মাত্র 4000 টাকা দামে লঞ্চ হবে Jio Android Smartphone,

রিপোর্ট অনুযায়ী, মুকেশ আম্বানি আগামী দুই বছরের মধ্যে দেশে 200 মিলিয়ন জিও অ্যান্ড্রয়েড স্মার্টফোন ইউনিটতৈরি করতে চান এবং তাই তিনি প্রোডাকশন ক্ষমতা বাড়াতে বলেছেন। খবর পাওয়া গেছে জিও অ্যান্ড্রয়েড স্মার্টফোন কোম্পানির পক্ষ থেকে 4,000 টাকা বাজেটে লঞ্চ করা হবে। এই ফোন সম্পূর্ণ ভারতে তৈরি করা হবে এবং এই 100 শতাংশ দেশী ফোন Xiaomi-Realme এর মতো চাইনিজ কোম্পানিগুলিকে যথেষ্ট প্রতিযোগিতায় ফেলবে বলে মনে করা হচ্ছে।

Jio Smartphone

মুকেশ আম্বানি এক সময় বলেছিলেন, কোম্পানি গুগলের সঙ্গে হাত মিলিয়ে অ্যান্ড্রয়েডের সঙ্গে কম্প‍্যাটিবল নতুন অপারেটিং সিস্টেম তৈরি করছে। পার্টনারশিপ সম্পর্কে বলার সময় তিনি জানিয়েছিলেন, গুগল রিলায়েন্স জিওতে 7.7 শতাংশ বিনিয়োগ করেছে। জিওতে বিনিয়োগ করা এই শেয়ারের দাম 33,737 কোটি টাকা। তিনি আরও বলেছিলেন, গুগল ও জিও এক সঙ্গে ‘ডিজিটাল ইন্ডিয়া’ প্রজেক্ট এগিয়ে নিয়ে যাবে এবং ভারতেই 4জি ও 5জি ফোন তৈরি করবে।

চলবে অ্যান্ড্রয়েড 11 এ


লো বাজেটের এই গুগল অ্যান্ড্রয়েড ফোনটি সম্পর্কে মনে করা হচ্ছে এই ফোনটি ‘অ্যান্ড্রয়েড গো’ এডিশনের সঙ্গে লঞ্চ করা হতে পারে। আশা করা যায় ফোনটি মার্কেটে আসবে অ্যান্ড্রয়েড 11 অপারেটিং সিস্টেমের সঙ্গে। এই ফোনটি বিশেষভাবে ভারতীয় ইউজারদের কথা মাথায় রেখে তৈরি করা হচ্ছে। ফলে জিও স্মার্টফোন বাংলা, হিন্দি, গুজরাটি, মারাঠি, তামিল, তেলেগু, ভোজপুরী, কন্নড়, রাজস্থানীসহ বিভিন্ন আঞ্চলিক ভাষায় চালানো যাবে।

 

আরো দেখুন
মন্তব্য

Register

OR

Do you already have an account? Login

Login

OR

Don't you have an account yet? Register

Newsletter

Submit to our newsletter to receive exclusive stories delivered to you inbox!

keyboard_arrow_up