গুগল আপনার ফোন থেকে অজানা নম্বরে মেসেজ পাঠাচ্ছে , জেনে নিন কারণ

গুগল আপনার ফোন থেকে অজানা নম্বরে মেসেজ পাঠাচ্ছে , জেনে নিন কারণ

টেকনোলজির উন্নতি একদিকে যেমন কঠিন কাজকে সহজ করে দিচ্ছে, ঠিক তেমনি আমাদের সুরক্ষাকে বিপদের মুখে ঠেলে দিচ্ছে। আমরা প্রায় দিন শুনতে পাই উমুক কোম্পানি থেকে ডেটা লিক হয়েছে বা তুমুক কোম্পানির সাইট হ্যাক হয়েছে। তবে এই সমস্যা থেকে বাঁচতে বড় বড় টেক কোম্পানিগুলো বসে নেই। তারাও নতুন নতুন পদ্ধতি এনে ভেরিফাই করছে তাদের ব্যবহারকারীদের। সম্প্রতি গুগল ও এসএমএস এর মাধ্যমে তাদের ব্যবহারকারীদের ভেরিফিকেশনের প্রক্রিয়া চালু করলো।

ব্যবহারকারীদের প্রাইভেসি জন্য জরুরি : 

আপনি যদি আপনার অ্যান্ড্রয়েড ফোনে এমন কোনও মেসেজ দেখেন যা আপনি পাঠান নি, তাহলেও চিন্তা করার দরকার নেই। আসলে এটি গুগলের ব্যবহারকারী ভেরিফিকেশন প্রক্রিয়া, যেখানে ব্যবহারকারীর ডিভাইস থেকে অজানা নম্বরে মেসেজ পাঠানো হচ্ছে। অনেক ব্যবহারকারী আতঙ্কে এটি গুগল কে রিপোর্ট করেছেন। তবে গুগলের তরফে বলা হয়েছে,  এটি কিছুটা অদ্ভুত মনে হলেও ব্যবহারকারীদের সুরক্ষা এবং গোপনীয়তার জন্য তাদের এটি করতে হবে।

প্রতিটি ব্যাবহারকারীদের জন্য আলাদা নম্বর :

গত কয়েকদিন ধরে ভারত সহ মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের অনেক ব্যবহারকারী গুগল ফোরামে তাদের ফোন থেকে পাঠানো এই গোপন মেসেজের বিষয়ে জানতে চাইছে। যে মেসেজে লেখা আছে ‘Google is re-verifying the phone number of this device’। এই মেসেজের সাথে গুগল হেল্প পেজের একটি লিংক ও দেওয়া হচ্ছে। এই ভেরিফিকেশন প্রক্রিয়ার একটি বিশেষত্ব হলো প্রতিটি ব্যবহারকারীর ফোন থেকে আলাদা আলাদা নম্বরে মেসেজ পাঠানো হচ্ছে।


সম্প্রতি দ্রুত গতিতে এই কাজ চলছে :

গুগল কবে থেকে ভেরিফিকেশন প্রক্রিয়া চালু করেছে তা না জানা গেলেও সম্প্রতি এইকাজে দ্রুততা এসেছে। অনেকেই গুগল ফোরামে অভিযোগ জানাতে শুরু করেছে। গুগল তাদের হেল্প পেজে জানিয়েছে, ব্যবহারকারীরা যখন গুগল অ্যাকাউন্ট তৈরী করে তখন তখন একটি নম্বর দেয়, এখনো পর্যন্ত তারা এই নম্বর ব্যবহার করছে কিনা জানতে ভেরিফিকেশন প্রক্রিয়া চালু করা হয়েছে।

তথ্যসূত্রঃ techgup

আরো দেখুন
মন্তব্য

Register

OR

Do you already have an account? Login

Login

OR

Don't you have an account yet? Register

Newsletter

Submit to our newsletter to receive exclusive stories delivered to you inbox!

keyboard_arrow_up