কড়া বার্তা দিলো আমেরিকা ভারতে হুয়াওয়েকে ব্যান করতে

কড়া বার্তা দিলো আমেরিকা ভারতে হুয়াওয়েকে ব্যান করতে

চীনা স্মার্টফোন কোম্পানি হুয়াওয়ে ও আমেরিকা সরকারের লড়াই এবার ভারতেও ছড়িয়ে পড়লো। গতমাসে ট্রাম্প প্রশাসন গুগল, ফেসবুক, ইনটেল প্রভৃতি কোম্পানিকে হুয়াওয়ের সাথে ব্যবসা বন্ধ করতে বলেছিলো। এবার ভারতকেও তারা কড়া বার্তা পাঠালো।

আমেরিকার তরফে ভারতকে বার্তা পাঠানো হয়েছে যে, যদি কোন ভারতীয় কোম্পানি আমেরিকান কোম্পানি দ্বারা তৈরী কোনো যন্ত্রাংশ হুয়াওয়ে সাপ্লাই করে তবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। আমেরিকা সরকার এই জন্য ভারত সরকারকে একটি চিঠি পাঠিয়েছে। অর্থাৎ পরোক্ষভাবে ভারতে চাইনিজ কোম্পানিটিকে ব্যান করতে চাইছে ট্রাম্প প্রশাসন

এদিকে আমেরিকা থেকে এইধরণের চিঠি পেয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়, হুয়াওয়ের উপর দেওয়া আমেরিকার ব্যানের বিষয়ে টেলিযোগাযোগ বিভাগ, নীতি আয়োগ, বাণিজ্য মন্ত্রণালয় ও প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা এর থেকে মতামত চেয়েছে।

আপনাকে জনাইয়ে দেই ট্রাম্পের দেশে ব্যান হওয়ার পর হুয়াওয়ে নিজস্ব অপারেটিং সিস্টেম তৈরিতে মন দিয়েছে। কোম্পানির এক আধিকারিক এই সপ্তাহেই ঘোষণা করেছে Huawei এর নতুন অপারেটিং সিস্টেমের নাম Hongmeng OS । খুব শীঘ্রই অন্যান্য ফোনে এই অপারেটিং সিস্টেম ব্যবহার করা হবে। একটি রিপোর্টে জানা গেছে Huawei এর নতুন অপারেটিং সিস্টেমে এই অক্টোবরেই লঞ্চ করবে। এখানে বলে দেওয়া ভালো হুয়াওয়ে চুক্তি অনুযায়ী অগাস্ট 2019 পর্যন্ত গুগলের অপারেটিং সিস্টেম ব্যবহার করতে পারবে।

আরো দেখুন
মন্তব্য

Register

OR

Do you already have an account? Login

Login

OR

Don't you have an account yet? Register

Newsletter

Submit to our newsletter to receive exclusive stories delivered to you inbox!

keyboard_arrow_up