কম্পিউটার বা ল্যাপটপের র‍্যাম যদি হঠাৎ কাজ করা বন্ধ করে দেয় তাহলে কী করবেন?

কম্পিউটার বা ল্যাপটপের র‍্যাম যদি হঠাৎ কাজ করা বন্ধ করে দেয় তাহলে কী করবেন?

আমরা অনেকেই ব্যবহার করি আর অনেকেই আমাদের যন্ত্রে কখনো না কখনো কোন না কোন সমস্যার সম্মুখীন হয়েছি। আর অনেকেই এই র‍্যামের কাজ বন্ধ করার মত সমস্যার সম্মুখীন হইনি। কিন্তু যারা হয়েছেন তারা অনেকেই না বুঝে আগেই আরেওকটি নতুন র‍্যাম কিনেছেন এটা বেশ ভালই এক সমাধান কিন্তু এটাই একমাত্র সমাধান না। তাহলে আর কী সমাধানই বা থাকতে পারে? তবে বলে রাখি এইখানে যে সমাধান নিয়ে আলোচনা করা হবে সেটি হার্ডওয়্যার সম্পর্কে অভিজ্ঞ কাউকে দিয়ে করালে ভাল হবে।

সবার আগে আপনার   র‍্যাম খুলতে হবে।হ্যাঁ, র‍্যাম খুলতেই হবে আর এটি করতে গিয়ে হার্ডওয়্যার সম্পর্কে অভিজ্ঞতা না থাকলে কিছু কম্পোনেন্ট নষ্টও হয়ে যেতে পারে তাই এই কাজটি কোন অভিজ্ঞ কাউকে দিয়ে করান। তো র‍্যাম খোলা শেষ এইবার একটা ইরেজার আর একটা শক্ত ব্রিসলের ব্রাশ নিন। ইরেজার দিয়ে র‍্যামের পিনগুলোকে মুছুন। আর শক্ত ব্রাশ দিয়ে র‍্যাম সকেট মুছুন এর পরে আবার র‍্যাম লাগিয়ে সিস্টেম চালু করার চেষ্টা করুন।যদি চালু হয় তাহলে ভাল। আর যদি না হয় তাহলে নতুন র‍্যাম কিনে লাগানো ছাড়া আর কোন উপায় থাকবে না।

তবে আপনি চাইলে একবার দেখে নিতে পারেন যে আসলে আপনার র‍্যামে সমস্যা নাকি মাদারবোর্ডে সমস্যা।আপনাকে এর জন্য অন্য একটা ভাল কম্পিউটার থেকে র‍্যাম খুলে নিজের ডিভাইসে লাগিয়ে দেখতে পারেন যে সিস্টেম চালু হয় কিনা।যদি সিস্টেম চালু হয় তাহলে আপনাকে শুধু র‍্যামই কিনতে হবে আর নাহলে আপনার র‍্যাম আরেক কম্পিউটারে লাগিয়ে দেখতে হবে যে সেটার সিস্টেম চালু হচ্ছে কিনা যদি চালু হয় তাহলে আপনাকে শুধু মাদারবোর্ডই কিনতে হবে আর চালু না হলে মাদারবোর্ডের সাথে র‍্যামও কিনে লাগাতে হবে।

তবে যদি র‍্যাম কিনতে চান তাহলে এইখানে গিয়ে দেখে নিতে পারেন যে র‍্যাম কেনার আগে আপনার কোন কোন বিষয় সম্পর্কে জানতে হবে।

আরো দেখুন
মন্তব্য

Register

OR

Do you already have an account? Login

Login

OR

Don't you have an account yet? Register

Newsletter

Submit to our newsletter to receive exclusive stories delivered to you inbox!

keyboard_arrow_up