এখন কম বাজেটেই কম্পিউটার পাওয়া যাবে বাংলাদেশে

এখন কম বাজেটেই কম্পিউটার পাওয়া যাবে বাংলাদেশে

বাংলাদেশ এখন ডিজিটাল বাংলাদেশের দিকে ধাপে দাহপে এগিয়ে যাচ্ছে।আর তাই কম্পিউটারের চাহিদাও বেশ ভালই বৃদ্ধি পাচ্ছে।হয়ত আপনার মনেও ইচ্ছা জেগেছে যে একটা কম্পিউটার কিনতে হবে কিন্তু বাজেট বেশ কম তাই কম্পিউটার পাচ্ছেন না।এই লেখাটি পড়ে নিলে আপনি বুঝতে পারবেন যে আসলে কম্পিউটার এখন কত কম দামেই পাওয়া যাচ্ছে।আর এই কম্পিউটারে ইউএসবি পোর্ট থেকে শুরু করে মনিটর পর্যন্ত সব থাকবে আর এই কম্পিউটারকে আপনি চাইলে নিজের পকেটে করে নিয়ে ঘুরতে পারবেন।তাই বলে এটি মোবাইল ফোন না।চলুন শুরু করা যাক।

  • সিপিইউঃ সিপিইউ হলো এই কম্পিউটারের অন্যতম দামি জিনিস।আপনি সিপিইউ হিসেবে মাত্র ৭,৮০০ টাকায় একটা পুরো সিপিইউ কিনতে পারবেন।এই সিপিইউ ক্রেডিট কার্ড সাইজের তাই বলা যায় পকেটে করেও নিয়ে যেতে পারবেন।আর এই সিপিইউ এর নাম হলো রাসবেরি পাই।নামটা খাওয়ার জিনিসের হলেও এখানেই আপনার কম্পিউটারের বড় বড় সব জিনিস দেওয়া আছে।
  • হার্ড ডিস্কঃ রাসবেরি পাই তে হার্ড ডিস্ক হিসেবে আপনি যেকোন ধরনের এসডি কার্ড ব্যবহার করতে পারেন।আপনি চাইলেই বেশ কম খরচেই একটা মেমরি কার্ড কিনে ফেলতে পারবেন যেখানে আপনার অপারেটিং সিস্টেম ইন্সটল করা থাকবে।
  • কেসিংঃ যেহেতু রাসবেরি পাই একটা সার্কিট মাত্র তাই ভাল দেখানোর জন্য অবশ্যই একটা কেসিং এর দরকার।বাজারে প্লাস্টিক ও স্টিলের অনেক কেসিং আছে রাসবেরি পাই এর জন্য।যেই কেসিং পছন্দ হয় সেটিই নিতে পারেন।
  • পাওয়ার সাপ্লাইঃ রাসবেরি পাই এর পাওয়ার সাপ্লাই হলো মোবাইল ফোনের চার্জার।তবে বাজারে রাসবেরি পাই এর জন্য বিশেষ কিছু আর্জার পাওয়া যায় যেগুলোতে সুইচ লাগানো থাকে আর আমার মতে এগুলোই ব্যবহার করা উচিৎ।কারণ রাসবেরি পাই এর সাথে এই চার্জার কানেক্ট করলেই রাসবেরি পাই চালু হয়ে যায়।
  • মাউস ও কি-বোর্ডঃ রাসবেরি পাই ৪ এ ৪টা ইউএসবি পোর্ট আছে যার মধ্যে থেকে আপনি নিজের ইচ্চাহ মত যেকোন দুইটা ইউএসবি ব্যবহার করতে পারেন।আর আপনি সাধারণ যেকোন কি-বোর্ড আর মাউস ব্যবহার করলেই বেশ ভাল ফল পাবেন।
  • মনিটরঃ আপনি চাইলে যেকোন এইচডিএমআই মনিটর ব্যবহার অরতে পারেন।তবে পকেটে নিয়ে ঘুরতে চাইলে ৭ ইঞ্চির মনিটর আছে যার দাম প্রায় ৩ হাজার টাকা।
  • স্পিকারঃ রাসবেরি পাই এর সাথে কোন স্পিকার লাগানো থাকে না তাই আপনাকে হয় হেডফোন নাহয় স্টেরিও স্পিকার কিনে লাগাতে হবে।
  • ফ্যান ও হিটসিংকঃ রাসবেরি পাই এর অনেক কেসিং এর সাথেই ফ্যান অথবা হিটসিংক দেওয়া থাকে।তাই আলাদা ভাবে কেনার কোন দরকার হয় না।তবে যদি কেসিং এর সাথে না আসে তাহলে ১ হাজার টাকাতেই অটোমেটেড ফ্যান অর্থাৎ তাপমাত্রার উপর ভিত্তি করে গতি দেওয়া ফ্যান ১ হাজার টাকার চাইতেও কম মূল্যে কিনতে পারেন।

 

রাসবেরি পাই এ ৪ গিগাবাইট র‍্যাম থাকে তাই আলাদা কোন র‍্যাম কেনার দরকার নেই তবে কিছু পদ্ধতি অবলম্বন করলে আপনি অস্থায়ীভাবে কোন কিছুকে র‍্যাম হিসেবে ব্যবহার করতে পারেন।আর এই সব কিছুর মূল্য দারাজ অনলাইন মার্কেট থেকে দেখা হয়েছে তাই কিছু বাজারে পন্যের মূল্য একটু কম-বেশি হতে পারে।

আরো দেখুন
মন্তব্য

Register

OR

Do you already have an account? Login

Login

OR

Don't you have an account yet? Register

Newsletter

Submit to our newsletter to receive exclusive stories delivered to you inbox!

keyboard_arrow_up