এক মাসে মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন কমেছে ৩৪ শতাংশ

এক মাসে মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন কমেছে ৩৪ শতাংশ

জনপ্রিয় হয়ে ওঠা মোবাইল ব্যাংকিংয়ে ৬৩ হাজার কোটি টাকার লেনদেন হয়েছিল গত জুলাই মাসে। এটি ছিল রেকর্ড। কিন্তু পরের মাস আগস্টে লেনদেন কমে গেছে ২২ হাজার কোটি টাকা। এক মাসের ব্যবধানে মোবাইলে লেনদেন কমেছে ৩৪ শতাংশ। একইসঙ্গে সক্রিয় গ্রাহকের সংখ্যাও কমেছে ৪ দশমিক ৯ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের মোবাইল আর্থিক সেবার (এমএফএস) আগস্ট মাসের হালনাগাদ পরিসংখ্যান থেকে এ তথ্য জানা গেছে।

পরিসংখ্যান অনুযায়ী, চলতি বছরের জুলাই মাসে রেকর্ড ৬৩ হাজার কোটি টাকার লেনদেন হয় এমএফএস মাধ্যমে। কিন্তু আগস্টে ব্যাপক হারে লেনদেন কমে নেমে এসেছে ৪১ হাজার ৪০৩ কোটি টাকায়। অর্থাৎ এক মাসের ব্যবধানে এই ডিজিটাল মাধ্যমে লেনদেন কমেছে ৩৪ শতাংশ।

এছাড়াও আগস্ট মাস শেষে এমএফএস সক্রিয় গ্রাহক দাঁড়িয়েছে ৪ কোটি ২৬ লাখ ৭৮ হাজারে। এই সময়ে এমএফএস সেবার লেনদেনের সঙ্গে সক্রিয় গ্রাহকসংখ্যা কমেছে ৪ দশমিক ৯ শতাংশ। আর মোবাইল ব্যাংকিং এজেন্টের সংখ্যা দাঁড়িয়েছে ১০ লাখ ৯ হাজার ৪৩০ জনে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, আগস্টে মোট ২৬ কোটি ৯৬ লাখ ৯৭ হাজার ৮৭৫টি লেনদেন সংঘটিত হয়। এর ফলে ৪১ হাজার ৪০৩ কোটি টাকা হাত বদল হয়েছে। প্রতিদিন গড়ে লেনদেন হয়েছে এক হাজার ৩৩৫ কোটি ৬১ লাখ টাকা, যা আগের মাস জুলাইয়ের চেয়ে ৩৪ দশমিক ৩ শতাংশ কম। জুলাইয়ে প্রতিদিন গড়ে লেনদেন হয়েছিল দুই হাজার ৩২ কোটি ২৪ লাখ টাকা, যা ছিল এযাবৎকালের সর্বোচ্চ লেনদেন।

আগস্ট মাসে মোবাইল ব্যাংকিংয়ের হিসাবগুলোতে টাকা জমা হয়েছে ১১ হাজার ৪৬৩ কোটি টাকা। এ সময়ে উত্তোলন করেছে ১২ হাজার ৯৬৮ কোটি টাকা। জুলাইয়ে টাকা জমা হয়েছিল ১৭ হাজার ৫৮ কোটি টাকা এবং উত্তোলন করেছে ১৯ হাজার ১৪৬ কোটি টাকা। আগস্টে রেমিট্যান্স সংগ্রহ হয়েছে ১০৪ কোটি ৭৫ লাখ টাকা। জুলাই মাসের চেয়ে যা ৩৮ শতাংশ কম। চলতি বছরের জুলাইয়ে রেমিট্যান্স এসেছিল ১৬৯ কোটি ৫৩ লাখ টাকা। আলোচিত সময়ে ব্যক্তি হিসাব থেকে ব্যক্তি হিসাবে অর্থ স্থানান্তর হয়েছে ১২ হাজার ৪৬৪ কোটি টাকা। এক মাসের ব্যবধানে বিভিন্ন প্রতিষ্ঠানের বেতন-ভাতা বিতরণ ৭৬ শতাংশ কমে এক হাজার ৬৩ কোটি টাকায় দাঁড়িয়েছে।

আগস্টে বিভিন্ন সেবার বিল পরিশোধ করা হয়েছে ৯০৮ কোটি টাকা। কেনাকাটার বিল পরিশোধ করা হয়েছে এক হাজার ৬০ কোটি টাকা। সরকারি পরিশোধ এক মাসের ব্যবধানে ৯৮ শতাংশ কমে ১৪ কোটি টাকায় দাঁড়িয়েছে। এছাড়া অন্যান্য হিসাবে লেনদেন হয়েছে এক হাজার ৩৫৪ কোটি টাকা।

কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদনের তথ্য অনুযায়ী, বর্তমানে মোট ১৫টি ব্যাংক মোবাইল ব্যাংকিং সেবা দিচ্ছে। আগের মাসের চেয়ে দশমিক ৪ শতাংশ প্রবৃদ্ধিতে গত জুলাই মাস শেষে মোবাইল ব্যাংকিংয়ে নিবন্ধিত গ্রাহক সংখ্যা ছিলো ৯ কোটি ২৯ লাখ ৩৭ হাজার।

আরো দেখুন
মন্তব্য

Register

OR

Do you already have an account? Login

Login

OR

Don't you have an account yet? Register

Newsletter

Submit to our newsletter to receive exclusive stories delivered to you inbox!

keyboard_arrow_up