উন্মোচন করা হল দেশের প্রথম ডেটা প্লাটফর্ম ‘মাই-কনস্টিটিউয়েন্সি’

উন্মোচন করা হল দেশের প্রথম ডেটা প্লাটফর্ম ‘মাই-কনস্টিটিউয়েন্সি’

ওয়েবিনারে উন্মোচিত হলো দেশের প্রথম ডেটা প্লাটফর্ম ‘কনস্টিটিউয়েন্সি’। জাতীয় সংসদ সচিবালয়, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচী (ইউএনডিপি) এবং আইসিটি বিভাগের এটুআই প্রকল্পের যৌথ উদ্যোগে উন্মোচন করা হয় আমার সংসদীয় এলাকা অ্যাপটি।

এর মাধ্যমে সংসদ সদস্যরা ১০টি খাতে ৮৬টি সূচকে স্থানীয় তথ্য যাচাই-বাছাই করতে পারবেন।

মঙ্গলবার ভার্চুয়াল অংশগ্রহণের মাধ্যমে তথ্য-উপাত্ত নির্ভর সমস্যা চিহ্নিতকরণ ও সমস্যার ডিজিটাল সল্যুশন ভিত্তিক এই মোবাইল অ্যাপ প্লাটফর্মটির উদ্বোধন করেন জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী।

এসময় ‘আমার সংসদীয় এলাকা-মাই কনস্টিটিউয়েন্সি’ ডাটা প্লাটফর্ম অ্যাপটি এসডিজি বিষয়ক তথ্য সংসদ সদস্যদের হাতের মুঠোয় এনে দেবে বলে উল্লেখ করেন স্পিকার।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জাতীয় সংসদের জ্যেষ্ঠ সচিব ডঃ জাফর আহমেদ খান।

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচীর (ইউএনডিপি) আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জির সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ইউএনডিপির গ্লোবাল লিড ও এশিয়া-প্যাসিফিক ফোকাল পয়েন্ট চার্লশোভেল এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

অনুষ্ঠানে প্রশ্নোত্তর পর্ব সঞ্চালনা করেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া।

ইউএনডিপি বাংলাদেশের পলিসি স্পেশালিস্ট মোজাম্মেল হকের উপস্থাপনায় ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে সংযুক্ত ছিলেন সংসদ সদস্য মাহাবুব আরা বেগম গিনি, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) মহাপরিচালক মোহাম্মদ তাজুল ইসলাম, সিআরআইয়ের হেড অব স্ট্রাটেজি অ্যান্ড প্রোগ্রাম রাদওয়ান মুজিব সিদ্দিক ববি, এটুআই নীতি উপদেষ্টা আনির চৌধুরী প্রমুখ এসময় সংযুক্ত ছিলেন।

আরো দেখুন
মন্তব্য

Register

OR

Do you already have an account? Login

Login

OR

Don't you have an account yet? Register

Newsletter

Submit to our newsletter to receive exclusive stories delivered to you inbox!

keyboard_arrow_up