ইউটিউব আনলো টিকটকের মতো ফিচার

ইউটিউব আনলো টিকটকের মতো ফিচার

ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক যুবসমাজে তুমুল জনপ্রিয়তা পেয়েছে। জনপ্রিয় এ অ্যাপটিতে বিভিন্ন গান, সংলাপসহ নানা রকম মজাদার অডিওর সঙ্গে ঠোঁট মিলিয়ে ছোট ভিডিও তৈরি করে আপলোড করা যায়।

টিকটক ভারতে তুমুল জনপ্রিয়তা পায়। দেশটিতে টিকটক ব্যবহারকারীর সংখ্যা কয়েক কোটি ছাড়ায়। কিন্তু সম্প্রতি দেশটিতে এ অ্যাপ নিষিদ্ধ করা হয়। টিকটকের ঘাটতি পূরণ করতে এবার নতুন ফিচার আনলো ইউটিউব।

সোমবার (১৪ সেপ্টেম্বর) ভারতে ‘ইউটিউব শর্টস’ নামের আলাদা একটি প্লার্টফর্ম লঞ্চ করেছে ইউটিউব। এতে ১৫ সেকেন্ড বা তার কম সময়ে বানানো যাবে ভিডিও। ভারতীয় গ্রাহকরা নতুন এ প্লাটফর্মটি ব্যবহার করতে পারবেন।

এটা কোনো নির্দিষ্ট অ্যাপ নয়, অ্যানড্রয়েড ফোনে ইউটিউবের মধ্যেই পাওয়া যাবে শর্টসটি। এতে ভিডিও বানানো অথবা একাধিক ছোট ছোট ভিডিও করে তা জুড়ে দেওয়া যাবে। বেশ কিছু ক্রিয়েটার টুলস রাখা হয়েছে শর্টসে, যাতে ব্যবহারকারীদের সুবিধা হয়।

টিকটকের মতোই বেশ কয়েকটি ফিচার রয়েছে ইউটিউব শর্টসে। টাইমার, মাল্টি সেগমেন্ট ক্যামেরা, কাউন্টডাউন, স্পিডের মতো ফিচারস এখানেও মিলবে। এছাড়া ভিডিও গতি নিয়ন্ত্রণ করতে পারবেন ব্যবহারকারীরা, যোগ করতে পারবেন পছন্দমত গান। ইউটিউব লাইব্রেরি থেকেই এ গানগুলো পাওয়া যাবে।

এদিকে ‘ইনস্টাগ্রাম রিলস’ নামের এমন একটি প্লাটফর্ম চালু করেছে ইনস্টাগ্রাম। এটির ফিচার টেস্ট চালু করা হয় জুলাই থেকে। রিলস ফিচারটি টিকটকের থেকে বেশ কিছুটা আলাদা বলে জানা যায়।

আরো দেখুন
মন্তব্য

Register

OR

Do you already have an account? Login

Login

OR

Don't you have an account yet? Register

Newsletter

Submit to our newsletter to receive exclusive stories delivered to you inbox!

keyboard_arrow_up