সেপ্টেম্বর মাসে লঞ্চ হবে পরবর্তী iPhone। লঞ্চের আগেই iPhone 11 এর ছবি ও এই ফোন সম্পর্কে একাধিক তথ্য সামনে আসতে শুরু করল। সম্প্রতি প্রকাশিত রিপোর্টে জানানো হয়েছে 2018 সালের মতোই 2019 সালেও তিনটি নতুন iPhone লঞ্চ করবে Apple। iPhone 11 সিরিজের তিনটি ফোনেই থাকবে নতুন A13 চিপ। থাকছে নতুন ট্যাপটিক ইঞ্জিন সাপোর্ট আর অডিও ও চার্জিং এর জন্য থাকছে লাইটনিং পোর্ট। এছাড়াও রিপোর্টে পরবর্তী iPhone সম্পর্কে একাধিক তথ্য সামনে এসেছে।

9to5Google ওয়েবসাইটে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী iPhone XS এর উত্তরসূরীকে কোম্পানির মধ্যে D42, iPhone XS Max এর উত্তরসূরীকে D43 আর iPhone XR এর উত্তরসূরীকে N104 নামে ডাকা হচ্ছে। D42 আর D43 ফোনে থাকছে ৩ক্স রেটিনা ডিসপ্লে। অন্যদিকে N104 ফোনে থাকছে ২ক্স লিকুইড রেটিনা ডিসপ্লে। তিনটি ফোনের ভিতরেই এ১৩ চিপ থাকছে। তিনটি ফোনেই গত বছরের ফোনের রেসোলিউশন থাকবে।

এছাড়াও রিপোর্টে জানানো হয়েছে এই তিন ডিভাইসেই চার্জিং ও অডিওর জন্য থাকছে লাইটনিং পোর্ট। অনেক দিন ধরেই iPhone এ USB Type-C পোর্ট ব্যবহারের আবেদন জানিয়েছেন গ্রাহকরা। তবে iPhone 11 সিরিজের তিনটি ফোনেই এখনও পুরনো লাইটনিং পোর্ট ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে কুপার্টিনোর কোম্পানিটি। এই তিন ফোনের ডিসপ্লেতেই থাকবে ট্যাপটিক টাচ। থ্রি ডি টাচের পরিবর্তে নতুন এই প্রযুক্তি নিয়ে আসছে Apple।

D42 আর D43 ফোনের পিছনে থাকবে তিনটি করে ক্যামেরা। অন্যদিকে N104 এর পিছনে থাকবে দুটি ক্যামেরা। তিনটি ফোনের সেলফি ক্যামেরাতেই থাকছে 120 fps স্লো মো ভিডিও রেকর্ডিং।

D42 আর D43 এর অতিরিক্তি তৃতীয় সেন্সরে ওয়াইড অ্যাঙ্গেল ছবি তোলা যাবে। মে মাসে এক রিপোর্টে প্রথম নতুন এই ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরার কথা জানা গিয়েছিল। তবে এই সব খবরের সত্যতা জানার জন্য সেপ্টেম্বর মাস পর্যন্ত অপেক্ষা করতে হবে।


আরো দেখুন
মন্তব্য

Register

OR

Do you already have an account? Login

Login

OR

Don't you have an account yet? Register

Newsletter

Submit to our newsletter to receive exclusive stories delivered to you inbox!

keyboard_arrow_up