আসছে ‘জয়’ অ্যাপ ও ‘সেফটি ডিভাইস’দেবে নারীদের সুরক্ষা

আসছে ‘জয়’ অ্যাপ ও ‘সেফটি ডিভাইস’দেবে নারীদের সুরক্ষা

প্রযুক্তির মাধ্যমে নারীর ওপর সংহিসতা রোধে একটি বিশেষ ডিভাইস ও অ্যাপ তৈরি করছে আইসিটি বিভাগ। সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন, মানবাধিকার কর্মসূচী, ইউএনডিপি এবং জাতীয় মানবাধিকার কমিশনের উদ্যেগে ‘ইয়ং বাংলা’র যৌথ প্রচারাভিযানের উদ্বোধনী অনুষ্ঠানে এ তথ্য জানান আইসিটি প্রতিমন্ত্রী।

অনুমতি পেলেই উচ্চ আদালতের নির্দেশনায় তৈরি ‘জয়’ অ্যাপটি শিগগিরি অবমুক্ত করা হবে বলে জানান তিনি।

বুধবার রাতে ‘পাবলিক প্লেসে নারী নিরাপত্তা’ ওয়েবিনারে দেয়া পাওয়ার পয়েন্ট প্রেজেন্টশনে নারীর সুরক্ষায় আইসিটি বিভাগের নেয়া নানা উদ্যোগ তুলে ধরেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

কয়েক শত টাকার মধ্যেই নারীর সুরক্ষার জন্য নির্মিত ডিভাইসটি সরবরাহ করা সম্ভব হবে বলে জানিয়েছেন তিনি। নতুন এই ডিভাইসটি নারীকে ধর্ষকদের হাত থেকে সুরক্ষা দিতে কাজ করবে।

সিআরআই ভাইস চেয়ারপার্সন সায়মা ওয়াজেদ হোসেন, জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাসিমা বেগম, ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখোপাধ্যায়,মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা, সংসদ সদস্য অ্যারোমা দত্ত, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক প্রধান সমন্বয়কারী জুয়েনা আজিজ, আইজিপি ড. বেনজির আহমেদ ওয়েবিনারে বক্তব্য রাখেন।


এছাড়াও ইউএনডিপি যুব প্রতিনিধি, বাদল হাজং, জয় বাংলা যুব পুরস্কার বিজয়ী, রাজশাহীর এটিডি এঞ্জেল, বরিশালের ফয়েজ বেলালও বক্তব্য রাখেন।

অনুষ্ঠান উপস্থাপনা করেন বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অপথালমোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. নুজহাত চৌধুরী।

আরো দেখুন
মন্তব্য

Register

OR

Do you already have an account? Login

Login

OR

Don't you have an account yet? Register

Newsletter

Submit to our newsletter to receive exclusive stories delivered to you inbox!

keyboard_arrow_up