দেশ বিদেশে মোবাইল চুরি যাওয়ার ঘটনা দিনকে দিন বাড়ছে। মোবাইল ফোন চুরি যাওয়া এখন এতো স্বাভাবিক একটি ঘটনা যে আমরা এক কান দিয়ে শুনি আর অন্য কান দিয়ে বার করে দেই। কিন্তু নতুন একটি টেকনিক বাজারে আসছে, যার ফলে চোরকে মোবাইল চুরি করতে গিয়ে বেগ পেতে হবে।

সুইডেন এর এরিকসন কোম্পানি এই টেকনিকের পেটেন্টের জন্য আবেদন করেছে। এই টেকনিকে যখন চোর আপনার ফোনটি চুরি করবে তখন ফোনটি এতো জোরে ভাইব্রেট হবে যে ধরা মুশকিল হবে। এছাড়াও ফোনটির বডির কিছু অংশ স্মুথ হয়ে যাবে।

রিপোর্ট অনুসারে এরিকসন এই টেকনিকের পেটেন্টের জন্য এই বছর ফেব্রুয়ারী মাসে আবেদন করে। কোম্পানি জানিয়েছে পেটেন্ট পাওয়ার সাথে সাথেই তারা এর উপরে কাজ শুরু করবে। এরপর এই টেকনিকের ব্যবহার স্মার্টফোনে দেখা যাবে। এই টেকনিকে ফিঙ্গার প্রিন্ট ও ফেস আনলক চেনার জন্য অপটিক্যাল সেন্সর লাগানো হবে। এছাড়াও থাকবে একটি লো ফ্রিকশন মোড যার দ্বারা হার্টের কম্পন শুনে বুঝতে পারবে ফোনটি কার।

আপনাকে জানিয়ে রাখি 2011 সালে অ্যাপল আইফোনে অ্যাক্টিভেশন লক ফিচার দেওয়ার পর লন্ডনে আইফান চুরি 24% পর্যন্ত এবং সান ফ্রান্সিসকোতে 38% পর্যন্ত কম হয়েছিল। এই ফিচারের সাহায্যে আইফোন দূর থেকেই লক করা যায় এবং ফোনের যাবতীয় ডেটা ক্লাউডে সেভ করে ডিলিট করা যায়।

আরো দেখুন
মন্তব্য

Register

OR

Do you already have an account? Login

Login

OR

Don't you have an account yet? Register

Newsletter

Submit to our newsletter to receive exclusive stories delivered to you inbox!

keyboard_arrow_up