আমেরিকা নিচ্ছে বাংলাদেশের তৈরি ল্যাপটপ

আমেরিকা নিচ্ছে বাংলাদেশের তৈরি ল্যাপটপ

বাংলাদেশের তৈরি ৩৫ হাজার ল্যাপটপ নিচ্ছে আমেরিকার একটি প্রতিষ্ঠান এমন তথ্য জানান ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী মোস্তফা জব্বার।

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)-এর কম্পিউটার প্রকৌশল বিভাগের উদ্যোগে রবিবার (২১ জুলাই) ‌‘ফাইভজি: দ্য ফিউচার নেটওয়ার্ক শীর্ষক সেমিনারে মন্ত্রী এমন তথ্য জানান।

এই সময় মন্ত্রী বলেন, দেশের তৈরি ল্যাপটপ বিশ্ববাজারে রপ্তানি হচ্ছে। এবার ল্যাপটপ রপ্তানি হবে আমেরিকার বাজারে। আমেরিকার একটি প্রতিষ্ঠান আমাদের তৈরি ৩৫ হাজার ল্যাপটপ অর্ডার করেছে। তবে কারা এই ল্যাপটপ নিচ্ছে এখনি আমি নাম বলতে চাইনা।

মোস্তফা জব্বার বলেন, আমাদের ছেলে-মেয়েরা যেখানে কাজ করছে সেখানেই ভালো করছে। ফাইভজি ব্যবহারের ফলে তাদের কাজের গতি আরো বেড়ে যাবে। দেশের জনগনের প্রযুক্তি ব্যবহার করার শক্তি আছে।


মন্ত্রী বলেন, ফাইভজি নাম যখনই আসে, তখনি আমরা বলেছিলাম ফাইভজি চালুর দেশের তালিকায় আমরা শুরুর দিকে থাকবো।

তিনি আরো বলেন, বাহিরের ফোরজি মোবাইল অনেক দাম। আমার দেশের মোবাইল প্রতিষ্ঠানগুলো ফোরজি ফোন দিবে মাত্র ৫ হাজার টাকায়। কারণ বেশি দামে ফোরজি কেনার মত অবস্থা আমাদের কৃষকদের নেই।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)-এর প্রেসিডেন্ট এবং বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সবুর।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, বুয়েটের তড়িৎকৌশল বিভাগের অধ্যাপক ড. প্রকৌশলী ফরহাদ হোসেন এবং টেলিটক বাংলাদেশ লিঃ এর ডেপুটি প্রজেক্ট ডিরেক্টর রেজাউল করিম রিজভি।

অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, বিটিআরসির কমিশনার প্রকৌশলী মো. মহিউদ্দিন ঝন্টু এবং টেলিটক বাংলাদেশ লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. শাহাব উদ্দিন।

আরো দেখুন
মন্তব্য

Register

OR

Do you already have an account? Login

Login

OR

Don't you have an account yet? Register

Newsletter

Submit to our newsletter to receive exclusive stories delivered to you inbox!

keyboard_arrow_up