আপনার ওয়াই-ফাই সংযোগ কে কে ব্যবহার করছে দেখুন

আপনার ওয়াই-ফাই সংযোগ কে কে ব্যবহার করছে দেখুন

ইন্টারনেটের গতি কম পেলেই মনে হয় কে যেন আমার ওয়াই-ফাই সংযোগ ব্যবহার করছেন। সব ক্ষেত্রে সত্য না হলেও, সে আশঙ্কা অবশ্য একেবারে উড়িয়ে দেওয়া যায় না।

বিশেষ করে কেউ যদি আপনাকে না জানিয়ে আপনার ওয়াই-ফাই সংযোগ ব্যবহার করতে পারেন, তবে ধরে নিতে হবে সেখানে নিরাপত্তা-শঙ্কা আছে। ম্যালওয়্যার ছড়াতে পারে, আবার ওয়াই-ফাইয়ের মাধ্যমে ফাইল শেয়ার করার অপশন চালু থাকলে আপনার ফাইল অন্য কেউ দেখতে পারে।

দেখুন কে আপনার ওয়াই-ফাই রাউটারে যুক্ত

উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহারকারীরা ‘ওয়্যারলেস নেটওয়ার্ক ওয়াচার’ নামে ছোট একটি পোর্টেবল সফটওয়্যার ব্যবহার করতে পারেন। এতে আপনার ওয়াই-ফাই নেটওয়ার্কে যুক্ত ডিভাইসগুলোর একটা তালিকা দেখাবে। এরপর কোনটি আপনার ডিভাইস নয়, সেটি সহজে খুঁজে পাবেন।

ওয়্যারলেস নেটওয়ার্ক ওয়াচার ব্যবহারের জন্য ইনস্টলের প্রয়োজন নেই। এই লিংক থেকে নামিয়ে (পেজের নিচের দিকে ডাউনলোডের অপশন পাবেন) চালু করলেই আপনার ওয়াই-ফাই নেটওয়ার্ক স্ক্যান করা শুরু করে দেবে। খানিক্ষণের মধ্যেই কাজ শুরু করবে। নিচের বাঁ দিকে ‘স্ক্যানিং…’ লেখা দেখালে বুঝবেন সফটওয়্যারটি কাজ শুরু করেছে। কাজ হয়ে গেলে বার্তাটি দেখানো বন্ধ করে নেটওয়ার্কে যুক্ত ডিভাইসের তালিকা দেখাবে।


অবশ্য তালিকা দেখে খানিকটা ধন্দে পড়তে পারেন। কারণ, সেখানে ইন্টারনেট প্রোটোকল এবং ম্যাক ঠিকানার কলামও দেখাবে। তবে সেসব বাদ দিয়ে কেবল ডিভাইসের নাম এবং নেটওয়ার্ক অ্যাডাপ্টার কোম্পানির কলামে চোখ বোলাতে পারেন।

যেমন আপনার ল্যাপটপ কম্পিউটারের নাম যদি হয় ‘কিছু না’, এবং সেটি যদি ওই ওয়াই-ফাই নেটওয়ার্কে যুক্ত থাকে, তবে সে নামেই দেখানোর কথা। কোনো কোনো ডিভাইসের ক্ষেত্রে নাম দেখায় না, সে ক্ষেত্রে নেটওয়ার্ক অ্যাডাপ্টর নির্মাতা প্রতিষ্ঠানের নাম দেখে একটা ধারণা পেতে পারেন।

অ্যাপলের ম্যাক ব্যবহারকারীদের অবশ্য ওয়্যারলেস নেটওয়ার্ক ওয়াচার ব্যবহারের সুযোগ নেই। অবশ্য খুব বেশি অপশনও দেখি না। ‘ল্যানস্ক্যান’ নামের সফটওয়্যার ব্যবহার করা যেতে পারে, তবে পূর্ণ সুবিধার জন্য ৬ ডলার খরচ করতে হবে। অন্যান্য সফটওয়্যারের বেলায় খরচ আরও বেশি।

অবশ্য ম্যাক ব্যবহারকারীরা রাউটারের সেটিংস পেজ থেকেই দেখে নিতে পারেন প্রয়োজনীয় তথ্য। আবার আইফোন থাকলে ‘ফিং’ অ্যাপেও সে তথ্য পাবেন।

রাউটারের সেটিংস পাতায় দেখতে পারেন

রাউটারের সেটিংস পেজ দেখতে হলে ওই রাউটারে যুক্ত ডিভাইস (কম্পিউটার বা স্মার্টফোন) থেকে ওয়েব ব্রাউজারে নির্দিষ্ট আইপি অ্যাড্রেস লিখে ঢুকতে হবে। এরপর আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। এবার ‘অ্যাটাচড ডিভাইসেস’, ‘ক্লায়েন্ট লিস্ট’ বা এ ধরনের অপশন খুঁজে দেখুন।

সেখানেও ওয়্যারলেস নেটওয়ার্ক ওয়াচারের মতো তালিকা পাবেন, তথ্যে কিছুটা ভিন্নতা থাকতে পারে।

কোনো কোনো ক্ষেত্রে কিছু ডিভাইস অচেনা মনে হতে পারে। কারণ, এখন ইন্টারনেট যুক্ত অনেক যন্ত্র আমরা ব্যবহার করতে শুরু করেছি। যেমন ওয়াই-ফাইয়ে যুক্ত টিভি, রেফ্রিজারেটর, লাইট বাল্ব, আইপি ক্যামেরা ইত্যাদি। এগুলোও তালিকায় থাকবে। তাই সন্দেহ করার আগে নিজের ঘরেই খানিকটা খুঁজে দেখতে পারেন।

সব ঠিকঠাক থাকলে তালিকার সব ডিভাইস আপনি শেষমেশ চিনতে পারবেন। তবে একদম অচেনা কোনো ডিভাইস পেলে এবার আপনার ওয়াই-ফাই সংযোগের নিরাপত্তা বাড়ানোর পালা।

সূত্র: পিসি ম্যাগ

 


তথ্যসূত্র: Prothom Alo

আরো দেখুন
মন্তব্য

Register

OR

Do you already have an account? Login

Login

OR

Don't you have an account yet? Register

Newsletter

Submit to our newsletter to receive exclusive stories delivered to you inbox!

keyboard_arrow_up