অ্যাপল আপাতভাবে ফি নেবে না  ফেসবুক ইভেন্টের

অ্যাপল আপাতভাবে ফি নেবে না ফেসবুক ইভেন্টের

image_print

অ্যাপ স্টোর ফি নিয়ে গত মাসেই ফেসবুক ও অ্যাপলের মধ্যে বিবাদ শুরু হয়। তবে এখন বিষয়টিকে কিছুটা শিথিল করছে অ্যাপল। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, চলতি বছরের শেষ পর্যন্ত ফেসবুকের পেইড ইভেন্টের মাধ্যমে সংগৃহীত অর্থের কোনো কমিশন নেবে না অ্যাপল। খবর এনগ্যাজেট।

ফেসবুক জানিয়েছে, যেসব ব্যবসায় প্রতিষ্ঠান ফেসবুকের আইওএস অ্যাপের মাধ্যমে পেইড অনলাইন ইভেন্ট আয়োজন করবে তারা তাদের পুরো অর্থই রাখতে পারবে। অ্যাপল আপাতভাবে ইন-অ্যাপ কেনাকাটায় ৩০ শতাংশ চার্জ নেবে না, তবে কিছু শর্ত জুড়ে দেয়া হয়েছে।

সম্প্রতি ফেসবুক তাদের প্লাটফর্মে ব্যবসায় ও কনটেন্ট ক্রিয়েটরদের পেইড অনলাইন ইভেন্ট আয়োজনের সুবিধা চালু করে। অন্তত আগামী বছর পর্যন্ত কোনো ফিস গ্রহণ করা হবে না বলে তখন ঘোষণা করা হয়। তবে এক্ষেত্রে অ্যাপলের ৩০ শতাংশ কমিশন বাতিলের বিষয়ে অ্যাপলকে রাজি করাতে পারেনি ফেসবুক। ফলে ফেসবুক ও অ্যাপলের মধ্যে বিবাদ শুরু হয়।

অবশেষে অ্যাপল রাজি হয়েছে। এখন ফেসবুক পে প্রসেসের মাধ্যমে অনলাইন ইভেন্ট ফি পরিশোধ করতে পারবেন ব্যবহারকারীরা। এক্ষেত্রে অ্যাপল কোনো কমিশন নেবে না। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত এই সমঝোতা বিদ্যমান থাকবে। আর ফেসবুক ২০২১ সালের আগস্ট পর্যন্ত কোনো ফি নেবে না।

তবে এই তালিকা থেকে বাদ পড়ছে ফেসবুক গেমিং ক্রিয়েটর। আইওএস অ্যাপ ব্যবহারের ক্ষেত্রে ৩০ শতাংশ কমিশন দিতে হবে অ্যাপলকে।


সম্প্রতি অ্যাপ স্টোর ফি নিয়ে বিবাদ বেড়েই চলেছে। এপিক গেমস কয়েক মাস ধরেই অ্যাপলের সাথে আইনী লড়াই চালিয়ে যাচ্ছে।

আরো দেখুন
মন্তব্য

Register

OR

Do you already have an account? Login

Login

OR

Don't you have an account yet? Register

Newsletter

Submit to our newsletter to receive exclusive stories delivered to you inbox!

keyboard_arrow_up