অ্যাপলের নতুন অপারেটিং সিস্টেম

অ্যাপলের নতুন অপারেটিং সিস্টেম

বর্তমান সময়ের স্মার্ট ফোনের মধ্যে সবথেকে জনপ্রিয় ডিভাইস হল আইফোন। অ্যাপেল কোম্পানির এই অভিনব আবিষ্কার যেন সকলের একটি চাহিদায় পরিণত হয়েছে।

সম্প্রতি যারা আইফোন ও আইপ্যাড ব্যবহার করে থাকেন তাদের জন্য সুখবর হল অপারেটিং সিস্টেম আইওএস ১৩ এর ঘোষণা প্রদান করেছেন অ্যাপেল। অপারেটিং সিস্টেম আপডেট আইওএস ১৩ এর পাশাপাশি আইপ্যাড ব্যবহারকারীদের জন্য আইপ্যাডওএস’ নামে পৃথক এক অপারেটিং সিস্টেমের ঘোষণা দিয়েছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপেল। আইপ্যাড এর ওএসের পাশাপাশি এইওএসের ১৩ এর সুবিধাও ভোগ করতে পারবে। আমাদের এই চিরচারিত আইওএস আইফোন ৬ বা তার পরবর্তী সকল আপডেটের জন্য আইওএস ১৩ এর ক্ষেত্রে সম্পূর্ণ বিনামূল্যে পাওয়ার সুযোগ করে দিবে অ্যাপেল।

তবে এই নতুন আইওএস ব্যবহার করার ক্ষমতা সকলের হাতে থাকবে না, যারা আইফোন ৬ বা তার আগের সংস্করণ ব্যবহার করছে তাদের এই নতুন অপারেটিং সিস্টেম ব্যবহার করতে দেয়া হবে না। সম্প্রতি এক বিবৃতিতে অ্যাপেল জানিয়েছেন তাদের আইওএসের নতুন সংস্করণের ব্যবহারকারী ৮৫ শতাংশে পৌঁছেছে। আমাদের পাওয়া এই আইওএসের নতুন সংস্করণের নানান সুবিধা রয়েছে এর মধ্যে এই প্রথম বারের মতো থাকবে ডার্ক মোড। যা দ্বারা আমরা আমাদের আইফোনের স্ক্রিন করতে পারবো ডার্ক যা আমাদের চোখের জন্য হবে অধিক সহনশীল। এই সুবিধা আমরা আইফোন ও আইপ্যাড উভয় ক্ষেত্রেই ব্যবহার করতে পারবো।

আইফনের এই নতুন আইওএসের ১৩ সংস্করণে অ্যাপ কাজ করবে অন্যান্য আইওএসের তুলনায় দ্রুততর ভাবে। এছাড়া নতুন সংস্করণে অ্যাপের সাইজ হবে ছোট বলে জানিয়েছেন অ্যাপেলের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক। বর্তমানে আমাদের অ্যাপ ব্যবহার করার ক্ষেত্রে নানান ভাবে অ্যাপ নির্মাতারা আমাদের বিভিন্ন তথ্য নিয়ে থাকে এবং আমাদের লকেশন ট্র্যাক করতে সক্ষম হয়। অ্যাপেল এই সমস্যা সমাধানে ও অ্যাপ ব্যবহারের ক্ষেত্রে আইফোন ব্যবহারকারীদের নিরাপত্তার কথা মাথায় রেখেছেন। আইফোন ব্যবহারকারীরা যাতে তাদের গোপনীয়তা বজায় রাখতে পারে সেক্ষেত্রে সকলকেই অ্যাপেল আইডি ব্যবহার করে অ্যাপে সাইন ইন করার সুবিধা করে দেয়া হয়েছে। আমাদের মাঝে অনেকেই ফেইসবুক ও গুগোল আইডি দিয়ে আমাদের নির্ধারিত অ্যাপ চালু করি যার ফলে অ্যাপ নির্মাতারা আমাদের লকেশন খুব সহজেই ট্র্যাক করতে পারে।

অ্যাপেল তাদের নতুন আইওএসের ভিতর নতুন অ্যাপ আনছে যা আমাদের ব্যবহার করা গুগোল স্ট্রীট ভিউয়ের মতো কাজ করবে। আরো থাকছে সিরি সফটওয়্যার যা তার এয়ারপডে কণ্ঠস্বরের মাধ্যমে উত্তর দেয়ার সুবিধা চালু করছে। রয়েছে নতুন নতুন ছবি পাওয়ার ক্ষেত্রে বিগত দিন, মাস বা বছরের সেরা ছবি নির্বাচন করার সুবিধা যার জন্য মেশিন লার্নিং প্রযুক্তির ব্যবহার করার সুযোগ দেয়া হবে।


এছাড়া নানান ফিচার রয়েছে যা আমাদের আইফোন ব্যবহারে দিবে আরো আনন্দ। এই নতুন আইওএসের ১৩ সংস্করণে আমরা আমাদের অপরিচিত কলারকে খুব সহজেই চুপ করাতে পারবো। থাকবে ইমেইল প্রেরককে ব্লক করার সুবিধা যার মাধ্যমে আমরা ইমেইলের ইনবক্সে পাওয়া অকার্যকর মেইল গুলো থেকে পরিত্রাণ পেতে পারি। আরো থাকছে ২২টি ভাষায় টাইপিং পূর্বাভাস করারা সুবিধা।

আরো দেখুন
মন্তব্য

Register

OR

Do you already have an account? Login

Login

OR

Don't you have an account yet? Register

Newsletter

Submit to our newsletter to receive exclusive stories delivered to you inbox!

keyboard_arrow_up