অ্যান্ড্রয়েড ১০ এ নতুন কী কী ফিচার যুক্ত হচ্ছে জেনে নিন

অ্যান্ড্রয়েড ১০ এ নতুন কী কী ফিচার যুক্ত হচ্ছে জেনে নিন

সম্প্রতি গুগল আনুষ্ঠানিকভাবে অ্যান্ড্রয়েড-কিউ এর অফিশিয়াল নাম ঘোষণা করেছে। এতদিন পর্যন্ত তাদের অ্যান্ড্রয়েড ভার্সনের নাম ছিল বিভিন্ন ডেজার্টের নামে। এবার সরাসরি সংখ্যা ব্যবহার করে অ্যান্ড্রয়েড -কিউ এর নাম রাখা হলো অ্যান্ড্রয়েড ১০।

ইতোমধ্যেই তাদের নতুন এ অপারেটিং সিস্টেম কয়েক দফা ডেভেলপার ও পাবলিক বেটা সংস্করণে প্রকাশিত হয়েছে। আর কিছু ফিচার সামনে এসেছে। এরূপ কিছু ফিচারের কথা চলুন জেনে নিই।

ডার্ক মোড: ফিচারটি প্রথমে পাবলিক বেটা ভার্সনে রিলিজ করা হয়েছিল। গুগলের আইও ডেভেলপার সম্মেলনে পরে সেটি নিশ্চিত করা হয়। ব্যাটারি ট্যাব থেকে সেটিংসে ডার্ক থিম চালু করা যাবে। গুগল ইতোমধ্যেই তাদের কিছু অ্যাপে এ মোড যুক্ত করেছে।

লোকেশন: নতুন এই ভার্সনে গুগলপ্রাইভেসি সুরক্ষার বিষয়কে গুরুত্ব দিচ্ছে। যাতে ব্যবহারকারীরা অ্যাপে লোকেশন অ্যাকসেস নিয়ন্ত্রণ করতে পারে, সে বিষয়টি যুক্ত করা হচ্ছে। এছাড়া লোকেশন সেবা চালু বা বন্ধ করার সুবিধার পাশাপাশি অনুমতি ছাড়া কোনো অ্যাপে লোকেশন সেবা চালু না হওয়ায় বিষয়টি নিশ্চিত করেছে।

ফাস্ট শেয়ার: এই সেবায় গুগল ‘ফাস্ট শেয়ার’ নামক নতুন একটি ফিচার নিয়ে আসছে। ইউজাররা খুব সহজেই এই ফিচারের সাহায্যে ফাইল শেয়ার করতে পারবে।


ব্যাটারি নির্দেশক: অ্যান্ড্রয়েড ১০ আপডেটে এমন এক ফিচার যুক্ত হয়েছে, যেখানে আপনার ফোনে যে পরিমাণ চার্জ দেওয়া আছে, তাতে কতক্ষণ চলবে। বর্তমানে সব স্মার্টফোনে সবগুলোতেই কত শতাংশ চার্জ রয়েছে তা দেখায়।

বিভিন্ন রঙের থিম: গুগলের এই অ্যান্ড্রয়েড ভার্সনে ইউজার ইন্টারফেসে (ইউআই) পরিবর্তন আনার পাশাপাশি বিভিন্ন রঙের থিম ব্যবহার করার সুযোগ থাকছে।

ওয়াই ফাই: অ্যান্ড্রয়েড ১০ আপডেটে  ব্যবহারকারীকে ওয়াই ফাই ব্যবহার করতে প্রতিবার পাসওয়ার্ড টাইপ করতে হবে না। কিউআর কোড ব্যবহার করেই ওয়াইফাই ব্যবহার করা যাবে। ফলে ওয়াইফাই সেবাদাতাকে বারবার পাসওয়ার্ড বলার প্রয়োজনও পড়বে না।

অডিও-ভিডিও ফরম্যাট: এই আপডেটে আরও বেশি ভিডিও কোডেক সমর্থন করবে। এতে ব্যবহারকারীরা তাদের মোবাইল ফোনে বিভিন্ন ধরনের ভিডিও এবং অডিও শুনতে পারবেন।

ডেস্কটপ মোড: নতুন এই আপডেটে থাকবে বিশেষ ডেস্কটপ মোড। ফলে খুব সহজেই স্মার্টফোনকে ডেস্কটপের সঙ্গে যুক্ত করা যাবে। আর কাজকে বেশি গতিশীল করে তুলবে।

আরো দেখুন
মন্তব্য

Register

OR

Do you already have an account? Login

Login

OR

Don't you have an account yet? Register

Newsletter

Submit to our newsletter to receive exclusive stories delivered to you inbox!

keyboard_arrow_up