অনলাইনে অন্য অ্যাকাউন্টে ভুল করে টাকা চলে গেলে, তা ফেরত পাবেন কীভাবে?

অনলাইনে অন্য অ্যাকাউন্টে ভুল করে টাকা চলে গেলে, তা ফেরত পাবেন কীভাবে?

HIGHLIGHTS
ব্যাঙ্ক এফআইআরের আওতায় বের হওয়া টাকার তদন্ত করা হবে
টাকা ফেরত পেতে আপনাকে প্রথমে ATM কার্ড নম্বর এবং ইন্টারনেট ব্যাংকিং সার্ভিস বন্ধ করতে হবে
যদি আপনি দুর্ঘটনাক্রমে অন্য কারও অ্যাকাউন্টে টাকা জমা করেন তবে প্রথম কাজটি আপনার ব্যাঙ্কে গিয়ে খুঁজে বের করতে হবে যে আপনি কোন ব্যক্তির অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করেছেন

দেশে ডিজিটাল আসার সাথে সাথে অনলাইন পেমেন্ট এবং টাকা ট্রান্সফারের প্রবণতা অনেক বেড়েছে। বেশিরভাগ মানুষেরা সময় সাশ্রয় হওয়ায় তাদের বন্ধুরা এবং পরিবারের সদস্যদের মধ্য়ে অনলাইন পেমেন্ট ট্রান্সফার করে। ইতিমধ্য়ে আমরা অনেক সময় পেমেন্ট করতে গিয়ে তাড়াহুড়ো করে ভুল অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে দি। আজকের এই খবরে আমারা আপনাদের বলব যে আপনি যদি কোনও ভুল অ্যাকাউন্টে পেমেন্ট ট্রান্সফার করেন তবে আপনার কী করা উচিত?

গত বেশ কয়েক বছর ধরে এমন ঘটনা ঘটছে যেখানে লোকের টাকা ভুল অ্যাকাউন্টে ট্রান্সফার হয়ে গিয়েছে বা অনলাইনের মাধ্যমে জালিয়াতির ঘটনা ঘটেছে। এমনও কিছু ঘটনা হয়েছে যেখানে কেবল একটি মিস কল দিয়ে অ্যাকাউন্ট থেকে টাকা উড়িয়ে দেওয়া হয়েছে। এরকম ঘটনা ক্রমাগত বেড়ে চলেছে।

টাকা ফেরত পেতে আপনাকে প্রথমে ATM কার্ড নম্বর এবং ইন্টারনেট ব্যাংকিং সার্ভিস বন্ধ করতে হবে। এর পর পুলিশে এই মামলার অভিযোগ দায়ের করুন। তারপরে FIR এর একটি অনুলিপি ব্যাঙ্কে জমা দিতে হবে।

ব্যাঙ্ক এফআইআরের আওতায় বের হওয়া টাকার তদন্ত করা হবে। আপনার সাথে যদি কোনও ধরনের ফ্রড হয় তবে আপনি পুরো টাকা ফেরত পাবেন। তবে যদি আপনি দুর্ঘটনাক্রমে অন্য কারও অ্যাকাউন্টে টাকা জমা করেন তবে প্রথম কাজটি আপনার ব্যাঙ্কে গিয়ে খুঁজে বের করতে হবে যে আপনি কোন ব্যক্তির অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করেছেন। এর পরে, যে অ্যাকাউন্টে টাকা স্থানান্তরিত হয়েছে তার ব্যাঙ্কে যান এবং দেখা করুন।

ভুল করে টাকা ট্রান্সফার হয়েছে সেটার প্রমাণ দিলেই আপনি টাকা পেতে পারেন। এর জন্য় প্রথম কাজটি হল যে এই ঘটনাটির বিষয় ব্যাঙ্ককে বিস্তারিতভাবে জানান। রিজার্ভ ব্যাঙ্কের মতে, যদি আপনার অনুমতি ছাড়া টাকা বেড় করা হয়ে তবে আপনাকে তিন দিনের মধ্যে এই ঘটনা সম্পর্কে ব্যাঙ্ককে খবর করতে হবে। এটি আপনার অর্থ সাশ্রয় করতে পারে।

আরো দেখুন
মন্তব্য

Register

OR

Do you already have an account? Login

Login

OR

Don't you have an account yet? Register

Newsletter

Submit to our newsletter to receive exclusive stories delivered to you inbox!

keyboard_arrow_up